করোনায় হার্ট অ্যাটাক-স্ট্রোকের ঝুঁকি বাড়ে

নিউজনাউ ডেস্ক: বিশ্বজুড়ে করোনা মহামারি ভয়াবহ আকার ধারণ করেছে। করোনা আক্রান্ত ব্যক্তিদের শ্বাসতন্ত্রের ক্ষতির পাশাপাশি হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকিও বাড়ায় তিনগুণ। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, করোনা থেকে সেরে ওঠা ব্যক্তিদের প্রথম দুই সপ্তাহে হার্ট অ্যাটাক-স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি সাধারণ সময়ের তুলনায় অন্তত তিনগুণ বেশি থাকে।

সুইডেনের উমেয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এ তথ্য জানা গেছে। সেই গবেষণার প্রতিবেদন সম্প্রতি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসা সাময়িকী ল্যানসেটে।

উমেয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের প্রধান ওসভালডো ফনসেকা রডরিগুয়েজ এ সম্পর্কে বলেন, ‘করোনা থেকে সেরে ওঠার পর প্রথম দুই সপ্তাহ খুব গুরুত্বপূর্ণ। কারণ এই সময়সীমায় হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি তিনগুণ বৃদ্ধি পায়।’
‘আমাদের গবেষণায় আরও দেখা গেছে- বয়স, লিঙ্গ, অর্থনৈতিক অবস্থান ও দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা নির্বিশেষে করোনা থেকে সেরে ওঠা সব রোগীর ক্ষেত্রেই এই ঝুঁকি সমান থাকে।’

ল্যানসেটের প্রতিবেদনে বলা হয়েছে, সুইডেনে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত করোনায় আক্রান্ত ৮৬ হাজার ৭৪২ জন রোগীর তথ্য পর্যালোচনা করে সাম্প্রতিক এই গবেষণা প্রতিবেদন প্রস্তুত করেছে উমেয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক দল।

দলের অন্যতম সদস্য ও উমেয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আয়োনিস ক্যাটাসুলারিস এ সম্পর্কে বলেন, ‘আমরা আরও জানতে পেরেছি, করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর সব রোগীর ক্ষেত্রেই হার্ট অ্যাটাক ও স্ট্রোকে আক্রান্তের সম্ভাবনা তৈরি হলেও এতে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন বয়স্ক ও মধ্যবয়স্ক মানুষজন। করোনা গুরুতর রূপ নিলে সমানুপাতিকভাবে ঝুঁকির পরিমাণও বেড়ে যায়।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: