সর্বোচ্চ সড়ক নির্মাণে বিশ্ব রেকর্ড গড়লো ভারত

নিউজনাউ ডেস্ক: বিশ্বের সবচেয়ে উচ্চতম স্থানে সড়ক নির্মাণে বিশ্ব রেকর্ড গড়েছে ভারত। নির্মিত এ সড়কটি সমুদ্র পৃষ্ঠ থেকে প্রায় ১৯ হাজার তিনশ ফুট উচুতে নির্মাণ করা হয়েছে। পূর্ব লাদাখে সড়কটি নির্মাণ করেছে ভারতের সীমান্ত সড়ক সংস্থা। এর উচ্চতা তুলনামূলকভাবে এভারেস্টের বেস ক্যাম্পেরও বেশি।

নেপালে মাউন্ট এভারেস্টের সাউথ বেস ক্যাম্পের অবস্থান ১৭ হাজার ৫৯৮ ফুট উচ্চতায় আর তিব্বতে নর্থ বেস ক্যাম্প ১৬ হাজার নয়শ’ ফুট উচ্চতায়। ফলে ভারতের নির্মাণ করতে যাওয়া সড়কটি এর চেয়েও বেশি উঁচুতে অবস্থিত।

এছাড়া ভারতের নির্মাণ করা সড়কটির উচ্চতা সম্পর্কে বুঝতে আরেকটি তথ্যের দিকে নজর দেওয়া যেতে পারে। পৃথিবীর বেশিরভাগ বড় বাণিজ্যিক ফ্লাইট পরিচালিত হয় ৩০ হাজার ফুট বা তার চেয়েও বেশি উচ্চতা দিয়ে। আর ভারতের সড়কটি নির্মিত হয়েছে এর অর্ধেকের চেয়ে বেশি উঁচুতে।

ভারত সরকারের বিবৃতিতে জানানো হয়েছে, বর্তমানে পৃথিবীর সর্বোচ্চ সড়কটি বলিভিয়ায় অবস্থিত। ১৯ হাজার ৯৫৩ ফুট উচ্চতায় নির্মিত ওই সড়কটিকে পিছনে ফেলে ১৯ হাজার তিনশ’ ফুট উচ্চতায় নির্মাণ করা হয়েছে ভারতের উমলিঙ্গালা পাস। ভারতের দাবি এই সড়কের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি লাদাখের পর্যটনও বিকশিত হবে।

এতো বেশি উঁচু স্থানে অবকাঠামো নির্মাণ চরম চ্যালেঞ্জিং। শীতকালে সেখানকার তাপমাত্র মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায় আবার স্বাভাবিক স্থানের তুলনায় এই এলাকার অক্সিজেন লেবেল কমে যায় প্রায় ৫০ শতাংশ।

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: