কর্ণফুলীতে কেইপিজেড লেকের বাঁধ ভেঙে গ্রাম প্লাবিত

কর্ণফুলী প্রতিনিধি: চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় ‘কেইপিজেড লেকে’র বাঁধ ভেঙে বড়উঠান ইউনিয়নের দৌলতপুর গ্রাম প্লাবিত হয়েছে। অনানুষ্ঠানিক ভাবে কয়েকশত পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানা গেছে।

এদিকে আজ (বুধবার) সকালে দৌলতপুর গ্রামের স্থানীয় ক্ষতিগ্রস্থ বাসিন্দারা ক্ষতিপূরণ চেয়ে মানববন্ধন করেন।

গতকাল রাতে হঠাৎ করে কেইপিজেড লেক এর বাঁধ ভেঙে পানি নিম্নাঞ্চলে প্লাবিত হতে শুরু করে। পরে ফায়ার সার্ভিস, পানি উন্নয়ন বোর্ড এবং কেইপিজেড ক্ষতিপক্ষ উদ্যোগী হয়ে ভাঙা বাঁধ ঠিক করার কাজ শুরু করে। এর মধ্যে দৌলতপুর গ্রাম আকস্মিক পানির স্রোতে ভেসে যায়।

Open Photo

স্থানীয় ইউপি সদস্য সাঈদ হোসেন জানান, কেইপিজেড লেকের পানি হঠাৎ বাঁধ ভেঙে নিম্নাঞ্চলে প্লাবিত হলে এলাকায় অনেক ক্ষতিগ্রস্থ হয়েছে। দৌলতপুর গ্রামের বেশ কয়েকটি মাটির ঘরের দেয়াল ভেঙে পড়েছে। অনেকের খেতের ফসল পানিতে ডুবে নষ্ট হয়েছে, মৎস্য চাষিদের মাছের প্রজেক্ট ডুবে গেছে।

খবর পেয়ে তাৎক্ষনিকভাবে উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক চৌধুরী এবং মধ্য রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা সুলতানা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন।

স্থানীয় বাসিন্দা আবু সুফিয়ান বলেন, রাতে বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়ার টি-টুয়েন্টি ম্যাচ দেখছিলাম। হঠাৎ করে এলাকায় চিৎকার শুনতে পাই। ঘর থেকে বেরিয়ে দেখি উঠানে উচ্চ স্রোতে পানি ঢুকতেছে। পানিতে শোবার ঘর থেকে গরুর গোয়ার সব ভিজে গেছে। পাশের বাড়িতে মাটির ঘরের দেয়ালও ভেঙে গেছে।

Open Photo

কোরিয়ান রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল (কেইপিজেড) এজিএম মুশফিকুর রহমান নিউজনাউকে জানান, ‘সাম্প্রতিক সময়ে অতি-বৃষ্টির কারনে কেইপিজেড এর কৃত্রিম লেকটি পুরোপুরি ভরে যায়। অতি বর্ষণের ফলে ধারণ ক্ষমতার বাইরে লেকে পানি জমে যায়, এর ফলে একটি অংশের বাঁধ ভেঙে পানিতে নিম্নাঞ্চলে প্লাবিত হয়েছে। খবর পেয়েছি এতে স্থানীয় মানুষজন ক্ষতিগ্রস্থ হয়েছে। আমাদের একটি তদন্তকারী দল ক্ষতিগ্রস্তদের ব্যপারে খবর নিচ্ছেন। কেইপিজেড কর্তৃপক্ষ সবসময় ক্ষতিগ্রস্তদের পাশে থাকবে।’

কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা সুলতানা নিউজনাউকে জানান, গতকাল রাতে তাৎক্ষণিক ভাবে এবং আজ সকাল ভাঙন-কবলিত স্থান পরিদর্শন করেছি। ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত পরিবারের তালিতা তৈরি করার প্রক্রিয়া চলছে, ক্ষতিগ্রস্থদের উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সহযোগীতা করা হবে।

নিউজনাউ/পিপিএন/২০২১

+1
0
+1
1
+1
0
+1
0
+1
0
+1
1
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: