বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৪২ লাখ ৩২ হাজার ছাড়ালো

নিউজনাউ ডেস্ক: বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৮৭০০ বেশি মানুষের মৃত্যু হয়েছে। এতে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪২ লাখ ৩২ হাজার।একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ৫ লাখ ২৯ হাজার। এ নিয়ে করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৯ কোটি ৮৫ লাখ।

রবিবার (১ আগস্ট) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ হাজার ৭৭১ জন।এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪২ লাখ ৩২ হাজার ২৯০ জনে।
একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ২৯ হাজার ১৪১ জন।এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ কোটি ৮৫ লাখ ১ হাজার ৬২১ জনে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫০ হাজার ১৬৭ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৫৭ লাখ ৪৩ হাজার ২৯৩ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ২৯ হাজার ৩১৪ জন মারা গেছেন।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৮০৮ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ২৮৪ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৪ লাখ ৯ হাজার ৬৫৮ জন এবং মৃত্যু হয়েছে ৯৪ হাজার ১১৯ জনের।

এদিকে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯২৫ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৫৮২ জন। অপরদিকে মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৯৯ লাখ ১৭ হাজার ৮৫৫ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৫৬ হাজার ৪৩৭ জনের।

অন্যদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৪২ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৭৯০ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ১৬ লাখ ৫৪ হাজার ৫৮৪ জন এবং মারা গেছেন ৪ লাখ ২৪ হাজার ৩৮৪ জন।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৬১ লাখ ২৭ হাজার ১৯ জন, রাশিয়ায় ৬২ লাখ ৬৫ হাজার ৮৭৩ জন, যুক্তরাজ্যে ৫৮ লাখ ৫৬ হাজার ৫২৮ জন, ইতালিতে ৪৩ লাখ ৫০ হাজার ২৮ জন, তুরস্কে ৫৭ লাখ ২৭ হাজার ৪৫ জন, স্পেনে ৪৪ লাখ ৪৭ হাজার ৪৪ জন, জার্মানিতে ৩৭ লাখ ৭৬ হাজার ৭২১ জন এবং মেক্সিকোতে ২৮ লাখ ২৯ হাজার ৪৪৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

উল্লেখ্য, ২০২০ সালের ১১ মার্চ মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: