প্রথমবার বাংলাদেশের সার আমদানি করলো নেপাল

নিউজনাউ ডেস্ক: বাংলাদেশ থেকে প্রথম সার আমদানি করলো নেপাল। বৃহস্পতিবার (২৯ জুলাই) প্রথম চালানে ৫২ হাজার মেট্রিক টন সার নেপালে পাঠানো হয়েছে। নেপালের পক্ষে এ সার গ্রহণ করেছে নেপালের কৃষিসামগ্রী কোম্পানি লিমিটেড (কেএসসিএল)। জিটুজি ভিত্তিতে ক্রয় করা এসব সার নেপালে পৌঁছেছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন কেএসসিএল বীরগঞ্জ শাখার প্রধান গোরক্ষনাথ কেসি।

কোভিড মহামারি ও এর প্রভাবের কারণে সার আমদানি প্রক্রিয়াটি বিলম্বিত হয়েছে জানিয়ে কেএসসিএল-এর বীরগঞ্জ শাখার প্রধান বলেন, বাংলাদেশ থেকে সারের অতিরিক্ত চালান আসায় কৃষকদের এবারের মৌসুমে আর সারের ঘাটতির মুখে পড়তে হবে না।

মূলত চট্টগ্রাম ও মোংলা সমুদ্রবন্দর হয়ে তৃতীয় দেশ থেকে নেপাল সার আমদানি করলেও নেপালে ইউরিয়ার সংকট এতটাই বেড়েছে যে আপৎকালীন পরিস্থিতি সামাল দিতে বাংলাদেশের কাছ থেকে সরাসরি সার নেওয়াটাই বিকল্প মনে করছে দেশটি।

কর্ণফুলী ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে বাজার মূল্যে এসব ইউরিয়া ক্রয় করে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) নেপালের কেএসসিএল’র কাছে হস্তান্তর করে।

গত বছরের ১ সেপ্টেম্বর নেপালের তৎকালীন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে বাংলাদেশ থেকে ৫০ হাজার মেট্রিক টন সার সহায়তা হিসেবে চান। এরপর গত বছর ১৭ ডিসেম্বর বিষয়টি নিয়ে চুক্তি সই হয়।

নিউজনা/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: