ঢাকার রাস্তায় বেড়েছে গাড়ি চলাচল

সারোয়ার আলম: চলছে কঠোর লকডাউন। কারণ দেশজুড়ে বেড়ে গেছে করোনা সংক্রমণ। মৃতের সংখ্যাও। ঈদের পর থেকে ঢাকা শহর অনেকটা ফাঁকা ছিল। লোকজনকে সড়কে তেমন একটা দেখা যায়নি। তবে ২৮ জুলাই রাজধানীতে যানবাহনের জট দেখা যায় কোন কোন মোড়ে। চেকপোস্টগুলোতে পরিস্থিতি সামাল দিতে হিমশিম খেতে দেখা গেছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে। এ যেন আগের চেহারায় ফিরে গেছে ঢাকা! সড়কে যানজটের চিরচেনা চেহারা!

তাহলে কি লকডাউন মানছে না সাধারণ মানুষ? অনেকেই বলছেন, জীবন ও জীবিকার প্রয়োজনে মানুষ রাস্তায় নামছে। মৃত্যুভয়কে তুচ্ছ মনে করছে তারা। একটি ভালো বিষয়, বেশিরভাগ মানুষের মুখে মাস্ক দেখা গেছে। অনেকে আবার করোনাকে আমলেই নিচ্ছেন না!

প্রথমআলো অনলাইনের একটি প্রতিবেদনের তথ্য বলছে, প্রতি মিনিটে ৩৬টি ব্যক্তিগত গাড়ি, ১৪টি পণ্যবাহী যানবাহন ও অসংখ্য রিকশা চলাচল করছে। পাশাপাশি হেঁটে চলাচল করছে মানুষ। অধিকাংশের মুখেই মাস্ক নেই।

এছাড়াও রাজধানীর মালিবাগ, শান্তিনগর, কাকরাইল, মগবাজার, রামপুরা, বাড্ডা এলাকার সড়কে তুলনামূলক বেশি ব্যক্তিগত গাড়ি, খাদ্যসামগ্রী বহনকারী যানবাহন, মোটরসাইকেল, রিকশা চলাচল করতে দেখা গেছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগের সদস্যরা জানান, সড়কে লোকজন ও যানবাহনের চাপ এতটাই যে সবাইকে ধরে ধরে বাইরে বের হওয়ার কারণ জিজ্ঞাসা করাটা কঠিন হয়ে পড়েছে।

এদিকে, সড়কে সব ধরনের গণপরিবহন বন্ধ থাকায় বেশির ভাগ লোকজন রিকশায় করে যাতায়াত করছে। রিকশা না পেয়ে অনেককে হেঁটেও গন্তব্যে যেতে দেখা গেছে। সুযোগবুঝে রিকশাচালকেরা যাত্রীদের কাছ থেকে দুই থেকে তিন গুণ বেশি ভাড়া আদায় করছেন।

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: