চুলের যত্নে জবা ফুলের প্যাক

নিউজনাউ ডেস্ক: দাদি নানির মুখ থেকে জবা ফুলের উপকারিতা সবাই কমবেশি শুনেছি। জবা ফুল চুল এবং ত্বক উভয়ের জন্য উপকারী। জবা ফুল চুল কালো করতে খুশকি দূর করে, চুল কালো করে, মাথা ঠাণ্ডা করতে বেশ কার্যকরী। জবা ফুলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি যা চুলের রুক্ষতা দূর করে। চুলের পরিচর্যায় নানান প্রোডাক্ট নিয়ে মানুষের থাকে বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়। তাই এইক্ষেত্রে ঘরোয়া পদ্ধতিতে যদি প্রাকৃতিক সমধান পাওয়া যায় তাহলে তো কথাই নেই। এক্ষেত্রে জবা হতে পারে আপনার সমস্যার সমাধান, কেননা এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আজ আপনাদের জন্য রয়েছে চুলের সমস্যায় জবা ব্যবহারে ঘরোয়া কিছু উপায়।

জবা ফুলের প্যাক:

১.জবা ফুল ও টক দই:
জবা ফুল ও তার কিছু পাতা বেটে নিতে হবে এবং টক দই মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিতে হবে।এবারে এই পেস্টটিকে আপনি ভালো মত চুলের গোড়ায় লাগান। স্ক্যাল্পে যাতে বেশ ভালো ভাবে পৌঁছোয়, লক্ষ রাখুন। হয়ে গেলে অপেক্ষা করুন ঘন্টা খানেক। এরপর পানি দিয়ে ভালো করে চুল পরিষ্কার করে নিন। সপ্তাহে একবার করে এই প্রক্রিয়াটি চালান। ফলস্বরূপ চুল মোলায়েম হবে , চুল পড়া কমে আসবে।

২.জবা ফুল ও ডিম:
জবা ফুলটিকে প্রথমে ভালো করে ব্লেন্ড করে পেস্ট করে নিন। তারপর এর সাথে ডিমের সাদা অংশ ভালো করে মিশিয়ে নেন।এই মিশ্রণটিকে চুলের গোড়ায় ভালো মত লাগান। এটি একটি প্রোটিন যুক্ত মিশ্রণ যা আপনার চুলকে তো ভেতর থেকে মজবুত করেই, পাশাপাশি ড্যামেজড চুলকেও পুষ্টি জোগায়। মিশ্রণটি ৪০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ওয়াশ করে ফেলুন।এভাবে মাসে দুই থেকে তিন বার ব্যবহারে আপনি পাবেন মজবুত আর স্বাস্থ্যোজ্জ্বল চুল।

৩.জবা পাতা ও লেবুর রস:
খুশকির সমস্যায় এই প্যাকটি বেশ উপকারী। ২ মুঠো জবা পাতা বেটে এর সাথে লেবুর রস মিশিয়ে একটি মিশ্রন তৈরি করে নিতে হবে। এই মিশ্রণটি আপনার চুলে দিয়ে রাখুন প্রায় ৩০ থেকে ৪০ মিনিট। তারপর ধুয়ে ফেলুন।

বুঝতেই পারছেন বাড়ির গাছের জবা ফুলেই রয়েছে আপনার চুলের সব সমস্যার সমাধান। উপরের প্যাক গুলো ব্যবহার করে আপনার চুল হয়ে উঠবে লম্বা এবং ঘন। আপনার চুলের সমস্যা ভেদে বেছে নিতে পারেন উপরের যে কোনো মাস্ক।মাস্ক ব্যবহার করার পাশাপাশি সুষম খাবার আর প্রচুর পরিমাণে পানি পান করুন।

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: