স্পেনের মাদ্রিদে প্রবাসীদের ঈদ আনন্দ উৎসব ও নৈশভোজ

স্পেন প্রতিনিধি: করোনা পরিস্থিতিতে স্পেনসহ ইউরোপে বিভিন্ন দেশে ঈদুল আজহা উপলক্ষে ভিন্ন প্রেক্ষাপটে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করেছে প্রবাসী বাংলাদেশিরা। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়াতে বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি এস আর আই এস রবিনের উদ্যোগে প্রবাসী কমিউনিটি নেতৃবৃন্দদের নিয়ে সোমবার (২৬ আগস্ট) রাতে রাজধানী মাদ্রিদের বাংলাদেশিদের কেন্দ্রস্থল লাভাপিয়েসের একটি রেস্টুরেন্টে এই ঈদ পুনর্মিলনী ও নৈশভোজ অনুষ্ঠিত হয়।

রাজধানী মাদ্রিদ ও এর আশপাশে বসবাসরত বিপুল-সংখ্যক বাংলাদেশি ঈদ পুনর্মিলনীতে অংশগ্রহণ করেন। ফলে অনুষ্ঠানটি পরিণত হয়েছিল প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায়। অনুষ্ঠানে অতিথিরা একে অন্যের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। পুনর্মিলনীকে কেন্দ্র করে স্বদেশে স্বজনদের ছেড়ে দূর দেশে আসা প্রবাসীদের মধ্যে ছিল ব্যাপক উচ্ছ্বাস। অনেক স্বদেশীকে একসঙ্গে পাওয়ায় তাদের কাছে এ মিলনমেলা পরিণত হয়েছিল যেন এক টুকরো বাংলাদেশ। প্রবাসের শত ব্যস্ততার মাঝে এই উৎসব সবার জীবনে নিয়ে আসে নতুন করে পথচলার উদ্দীপনা। নতুন করে ভালোবাসতে শেখায় দেশ ও দেশীয় সংস্কৃতিকে। এমনটাই বলছিলেন অংশগ্রহণকারীদের অনেকে।

বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি ও স্পেন আওয়ামীলীগের সভাপতি এস আর আই এস রবিনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে কমিউনিটির বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, সাংগঠনিক সম্পাদক আক্তারুজ্জামান, কমিউনিটি নেতা নূর হোসেন পাটোয়ারী, মনোয়ার হোসেন মনু, মোজাম্মেল হুসেন মনু, আব্দুল কাইয়ুম সেলিম, আব্দুল কাইয়ুম মাসুক, নারায়ণগঞ্জ জেলা এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি এক্রামুজ্জামান কিরণ, সাধারণ সম্পাদক হিমেল আহমেদ ইসহাক, স্পেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ রিজভী আলম, সৈয়দ মাসুদুর রহমান নাসিম, বিক্রমপুর মুন্সিগঞ্জ সমিতি স্পেনের সভাপতি মাহবুবুর রহমান ঝন্টু, নোয়াখালী জেলা এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি জালাল আহমেদ, সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন শাকিল, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, বৃহত্তর ফরিদপুর কল্যাণ সমিতির সভাপতি হেমায়েত খান, সাধারন সম্পাদক তুতা কাজী ঢাকা জেলা এসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক এইচ এম মাসুদুর রহমান, স্পেন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক তামিম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক বদরুল কামালীসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক তাঁর বক্তব্যে সকলকে এক ও অভিন্ন এবং নিজ নিজ অবস্থান থেকে দেশ ও নিজেদের উন্নয়নে এগিয়ে যাওয়ার আহ্বান জানান। এমন একটি মিলনমেলা আয়োজন করায় তিনি বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি এস আর আই এস রবিনকে ধন্যবাদ জানিয়ে আশা করেন, এ ঈদ পুনর্মিলন যেন আমাদের প্রবাসীদের ভ্রাতৃত্ব-বোধ বৃদ্ধি করে। আমরা যেন প্রবাসে থেকেও দেশের জন্য ভালো কিছু করতে পারি, দেশকে আরও ভালোবাসতে পারি।

অনুষ্ঠানের আয়োজক বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি এস আর আই এস রবিন জানিয়েছেন, প্রবাসী বাংলাদেশিদের ঐতিহ্যবাহী এই অনুষ্ঠান গত বছর করোনা মহামারির কারণে আয়োজন করা যায়নি। এবার পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় সবাই মিলে আবার একত্র হতে পেরেছেন। তিনি বলেন, এ ধরনের অনুষ্ঠান প্রবাসী বাংলাদেশিদের ঐক্যবদ্ধ করতে এবং নতুন প্রজন্মকে বাংলাদেশ ও বাংলাদেশের সংস্কৃতি শেখাতে সহায়তা করবে। তিনি প্রবাসে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান। জানান।

করোনা মহামারির কারণে প্রবাসে ঈদ আনন্দটা উপভোগ করতে পারছেন না বিগত দুই বছর থেকে। তবে এবার করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়াতে ঈদের আনন্দটা ভাগাভাগি করতে পেরে অত্যন্ত আনন্দিত বলে জানান উপস্থিত অতিথিরা।

এছাড়াও তারা বৈশ্বিক এ মহামারি থেকে পৃথিবী দ্রুতই মুক্ত হবে এমনটাই আশা করেন। তারা বলেন, সবাই করোনা সতর্কতার কারণে এবার সাদামাটা ঈদ উদযাপন করলেও কোভিড জয়ের মধ্য দিয়ে আগামী বছর আবারও উৎসবের আমেজ নিয়ে ফিরবে ঈদ পুনর্মিলনী এমনটাই প্রত্যাশা তাদের।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: