শিগগিরই খুলছে আমিরাতের শ্রমবাজার

নিউজনাউ ডেস্ক: দীর্ঘ নয় বছর বন্ধ থাকার পর খুলছে দুবাইয়ের শ্রমবাজার। চলমান মহামারি এবং বাংলাদেশের কঠোর বিধিনিষেধ স্থিতিশীল হলেই শুরু হবে শ্রমিক নিয়োগ প্রক্রিয়া। আরব বিশ্বের উন্নত এ দেশটির অনেক দিনের ভিসা প্রত্যাশীদের অপেক্ষার অবসান হবে এবার। দুই দেশের যৌথ উদ্যোগে শিগগিরই খুলছে সেই সম্ভাবনার দুয়ার।

দেশটির একাধিক সূত্রে জানা গেছে, বাংলাদেশের লকডাউন পরিস্থিতি স্বাভাবিক হলেই শুরু হবে ভিসা প্রসেসিং। অভ্যন্তরীণ যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। আমিরাতের বাংলাদেশ দূতাবাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা নিউজনাউকে এ বিষয়টি নিশ্চিত করেছেন। দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দূতাবাসের দীর্ঘ দিনের প্রচেষ্টায় আবারও শ্রমবাজার উন্মুক্ত করতে সম্মত হয়েছে আমিরাতি কর্তৃপক্ষ। এতে দুই দেশের পারস্পারিক সম্পর্ক ও সম্প্রীতি বাড়বে বলে উভয় দেশের প্রত্যাশা।

এর আগে ২০১২ সালের আগস্ট মাসে হঠাৎ করেই বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধ ঘোষণা করে ভিসা বন্ধ রেখেছিল সংযুক্ত আরব আমিরাত। এরপর ২০১৫ সালের ডিসেম্বরে ঢাকায় একটি ভিসা ও কনসুলার অফিস খুলে দেশটি। অফিসটি প্রতিদিন ৬০০ জনকে ভিসা দিতে সক্ষম। তখন সবাই ধারণা করেছিল তিন বছর পর ফের নতুন করে বড় আকারে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ এই দেশটিতে। সে হিসাবে প্রতি সপ্তাহে ৩ হাজার এবং প্রতিমাসে ১২ হাজার ভিসা দেওয়ার ক্ষমতা থাকলেও, পরবর্তী বছরের (২০১৬) জানুয়ারি-মার্চ মেয়াদেও আরব আমিরাতে লোক পাঠানোর চিত্র ছিল অত্যন্ত করুণ।

নিউজনাউ/এসএ/২০২১

+1
1
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: