রোহিঙ্গাদের ফেরত পাঠাতে প্রস্তাবনা গৃহীত জাতিসংঘে

নিউজনাউ ডেস্ক: মিয়ানমার থেকে উৎখাত হয়ে বাংলাদেশসহ এশিয়ার বিভিন্ন দেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা ও অন্যান্য সংখ্যালঘু জনগোষ্ঠীর সদস্যদের দেশটিতে ফেরত পাঠাতে প্রথমবারের মতো একটি প্রস্তাবনা গৃহীত হয়েছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা ইউএনএইচআরসিতে (ইউনাইটেড নেশনস হিউম্যান রাইটস কাউন্সিল)।

এর পাশাপাশি, গত প্রায় ৬ মাস ধরে মিয়ানমারে ক্ষমতাসীন জান্তার বিরুদ্ধে দেশটির গণতন্ত্রপন্থি জনগণ যে টানা সংগ্রাম করে যাচ্ছেন, তাকেও ‘দ্ব্যর্থহীনভাবে’ সমর্থন জানানো হয়েছে প্রস্তাবনায়।

আন্তর্জাতিক রাজনীতি বিশেষজ্ঞরা ইউএনএইচআরসির এই প্রস্তাবনাকে ‘মাইলফলক’ হিসেবে উল্লেখ করে বলেছেন, মিয়ানমারের ক্ষমতাসীন জান্তার বিরুদ্ধে এই প্রথম বড় কোনো পদক্ষেপ নিল জাতিসংঘ।

গত ১২ জুলাই সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় এক অধিবেশনে ইউএনএইচআরসি ‘হিউম্যান রাইটস সিচুয়েশন অব রোহিঙ্গা মুসলিমস অ্যান্ড আদার মাইনরিটিজ ইন মিয়ানমার’ বা ‘মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম ও অন্যান্য সংখ্যালঘুদের মানবাধিকার পরিস্থিতি’ নামে একটি প্রস্তাবনা উত্থাপন করে এবং এ ব্যাপারে সদস্য রাষ্ট্রসমূহের মতামত জানতে চায়।

প্রস্তাবনাটি উত্থাপনের পর একমাত্র চীন ব্যতীত বাকি ৪৬ টি সদস্যরাষ্ট্র নাগরিক হিসেবে যথাযোগ্য মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিতের শর্তে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর পক্ষে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে।

রোহিঙ্গা সংকট সমাধান এবং মিয়ানমারে সাম্প্রতিক ক্ষমতার পট পরিবর্তনের জেরে দেশটিতে গণতন্ত্রপন্থিদের চলমান বিক্ষোভের পক্ষে এর আগেও অবস্থান নিয়েছে জাতিসংঘ, কিন্তু সেই অবস্থান বক্তৃতা-বিবৃতির মধ্যেই সীমাবদ্ধ ছিল। এই প্রথমবার এ বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাবনা গৃহীত হলো জাতিসংঘে।

প্রস্তাবনায় এ বিষয়ে বলা হয়েছে, গত প্রায় ৬ মাস ধরে শান্তি প্রতিষ্ঠার নামে মিয়ানমারে ক্ষমতাসীন সরকার দেশের অভ্যন্তরে যে ব্যাপক গণগ্রেফতার, হত্যা, নির্যাতন, জনগণকে শ্রমদানে বাধ্য করার মতো কর্মকাণ্ড চালাচ্ছে, তাতে ইউএনএইচআরসি ও জাতিসংঘ গভীরভাবে উদ্বিগ্ন।

পাশাপাশি রোহিঙ্গাদের সাম্প্রতিক পরিস্থিতি এবং এ সম্পর্কে মিয়ানামারের ক্ষমতাসীন সরকারের মনোভাব নিয়ে একটি প্রতিবেদন জমা দিতে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দূতকে আহ্বান জানিয়েছে ইউএনএইচআরসি।

‘মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম ও অন্যান্য সংখ্যালঘুতের মানবাধিকার পরিস্থিতি’ প্রস্তাবনায় এ প্রসঙ্গে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছে ইউএনএইচআরসি।

সূত্র : মডার্ন ডিপ্লোম্যাসি

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: