চট্টগ্রামে মহামারি করোনার মধ্যেও বেড়েছে রাজস্ব আদায়

চট্টগ্রাম ব্যুরো: কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামে রাজস্ব আদায় গত বছরের তুলনায় বেড়েছে। ২০২০-২১ অর্থবছরে ৯ হাজার ৪৪০ কোটি টাকা রাজস্ব আহরণ করেছে। যা গত অর্থবছরে ছিল ৮ হাজার ৮৬৬ কোটি টাকা। করোনাকালে বিগত বছরের আহরণের তুলনায় ৫৭৪ কোটি টাকা বেশি আদায় হয়েছে। প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ শতাংশ।

গত অর্থবছরের তুলনায় বেড়েছে প্রায় ৪৫ শতাংশ নিবন্ধনের সংখ্যা। ২০১৯-২০ অর্থবছরে ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠান ছিল ২১ হাজার ১৪টি। ২০২০-২১ অর্থবছরে নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ৩১ হাজার ৯৪টি।

গত জুন মাসের তথ্য পর্যালোচনায় দেখা যায়, রিটার্ন দাখিলকারী প্রতিষ্ঠানের সংখ্যা ২৩ হাজার ১৯৬টি। নিবন্ধনের তুলনায় রিটার্ন দাখিলের হার ৭৭ শতাংশ। অনলাইনে রিটার্ন দাখিলের সংখ্যা ২১ হাজার ৫১২টি, শতকরা হিসাবে যা প্রায় ৭০ শতাংশ। অনলাইনে অথবা মোট রিটার্ন দাখিলের সংখ্যার ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ডের ১২টি ভ্যাট কমিশনারেটের মধ্যে এই কমিশনারেটেই সবচেয়ে বেশি রিটার্ন দাখিল হয়েছে।

ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, এ সাফল্যের সব কৃতিত্ব কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রামের সব পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের। তাদের নিরলস প্রচেষ্টা, অক্লান্ত পরিশ্রম এবং আন্তরিকতার সঙ্গে কর্ম সম্পাদনের ফসল এ অর্জন।

নিউজনাউ/পিপিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: