গ্রাহক-মার্চেন্টদের বকেয়া পরিশোধে ব্যর্থ হলে ইভ্যালির সম্পদ বাজেয়াপ্ত

নিউজনাউ ডেস্ক: ইভ্যালি কিভাবে গ্রাহক ও মার্চেন্টদের বকেয়া পরিশোধ করবে, তার ব্যাখ্যা তলব করবে বাণিজ্য মন্ত্রণালয়। ওই ব্যাখ্যা সন্তোষজনক না হলে কোম্পানি অবসায়ন করতে কোম্পানির যাবতীয় সম্পদ জব্দ করতে আদালতে মামলা করবে বাণিজ্য মন্ত্রণালয়।

এছাড়া ইভ্যালি কোন গ্রাহক বা মার্চেন্ট এর দায় পরিশোধ না করলে তারা দেশের প্রচলিত আইনে সংশ্লিষ্ট আদালতে কিংবা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে মামলা করতে পারেন।

রবিবার (১৮ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে জানিয়ে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডাব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান বলেন, ‘ইভ্যালি কিভাবে গ্রাহক ও মার্চেন্টদের বকেয়া পরিশোধ করতে তার ব্যাখ্যা চেয়ে সোমবারই চিঠি পাঠানো হবে।’

‘ব্যাখ্যা সন্তোষজনক না হলে কোম্পানি আইন অনুযায়ী আদালতের মাধ্যমে লিকুইডেটর নিয়োগ দিয়ে ইভ্যালির সম্পদ বিক্রি করে গ্রাহক ও মার্চেন্টদের পাওনা মেটানো কিংবা ইভ্যালির সম্পদ জব্দ করার উদ্যোগ নেওয়া হবে। এক্ষেত্রে বাণিজ্য মন্ত্রণালয় নিজেও মামলা করতে পারে’- যোগ করেন তিনি।

বৈঠকে অংশ নেওয়া কর্মকর্তারা জানান, ইভ্যালির পাশাপাশি ধামাকা শপিং, আলিশা মার্ট, ই-অরেঞ্জসহ এ ধরণের সব কোম্পানির কাছেও পর্যায়ক্রমে ব্যাখ্যা তলব করা হবে। এক্ষেত্রে কোম্পানিগুলোর বিজনেস মডেল পর্যালোচনা করে ব্যাখ্যা সন্তোষজনক মনে না হলে তাদের ক্ষেত্রেও একই পদক্ষেপ নেওয়া হবে।

সভা শেষে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ সাংবাদিকদের বলেন, ইভ্যালির ব্যাংক একাউন্টে যে অর্থ রয়েছে কিংবা তাদের যে চলতি সম্পদ রয়েছে তা বিক্রি করে গ্রাহক ও মার্চেন্টদের পাওনা পরিশোধ করতে হলে তা আদালতের মাধ্যমেই করতে হবে।

ফেসবুকে ব্যবসারতসহ দেশের সকল ই-কমার্সকে বাণিজ্য মন্ত্রণালয় থেকে নিবন্ধন নিতে হবে জানিয়ে তপন কান্তি ঘোষ বলেন, প্রতিটি কোম্পানির পৃথক বিজনেস আইডেনটিফিকেশন নম্বর (বিআইএন) থাকবে। যারা নিবন্ধন নেবে না, বিটিআরসির মাধ্যমে তাদের সাইট বন্ধ করে দেওয়া হবে। তবে এজন্য সফটওয়্যার ডেভেলপমেন্টে কিছুদিন সময় লাগবে বলে জানান তিনি।

তিনি বলেন, ইভ্যালির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে চিঠি দিয়েছি। দুদক কার্যক্রম শুরু করেছে বলে আমরা জানতে পেরেছি। কিন্তু জননিরাপত্তা বিভাগ কোন ব্যবস্থা নিয়েছে- তা এখনও আমাদের জানা নেই।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: