আস্থা ভোটে জিতলেন নেপালের নতুন প্রধানমন্ত্রী

নিউজনাউ ডেস্ক: আস্থা ভোটে জয়ী হয়েছেন নেপালের নতুন প্রধানমন্ত্রী শের বাহাদুর দিউবা। রবিবার নেপালের পার্লামেন্টে অনুষ্ঠিত এই ভোটে ১৬৫ জন আইনপ্রণেতা তার পক্ষে রায় দিয়েছেন, বিপক্ষে ভোট দিয়েছেন ৮৩ জন। জয়ের জন্য শের বাহাদুরের প্রয়োজন ছিল ১৩৬ ভোট। সেই হিসেবে ২৯ ভোট বেশি পেয়ে জয়যুক্ত হয়েছেন তিনি।

এর আগে ৪ বার নেপালের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা শের বাহাদুর রবিবারের আস্থা ভোটের মধ্য দিয়ে ৫ম বারের মতো দেশের প্রধানমন্ত্রীর পদে নিজের অবস্থান পাকাপোক্ত করলেন।

এমন এক সময়ে তিনি দেশের প্রধানমন্ত্রীর পদে আসীন হলেন, যখন করোনার তাণ্ডবে রীতিমতো পর্যুদস্ত অবস্থায় আছে নেপাল।

এদিকে, ৩ কোটি জনসংখ্যার দেশ নেপালে চলতি বছরের শুরু থেকে গণটিকাদান কর্মসূচি শুরু হলেও এখন পর্যন্ত দেশটির মাত্র ১০ লাখ ৩০ হাজার মানুষ করোনা টিকার অন্তত একটি ডোজ গ্রহণ করেছেন; শতকরা হিসেবে যা নেপালের মোট জনসংখ্যার মাত্র ৪ শতাংশ।

গত সপ্তাহের সোমবার সুপ্রিম কোর্ট কে. পি. শর্মা অলির জায়গায় শের বাহাদুর দিউবাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার আদেশ দেন। আদালতের রায়ে বলা হয়, তিন বছর ধরে ক্ষমতায় থাকা অলি পার্লামেন্ট ভেঙে দিয়ে সংবিধান লঙ্ঘন করেছেন।

এদিকে, নেপালের সাবেক প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির রাজনৈতিক দল ইউনিফায়েড মার্ক্সিস্ট লেনিনিস্ট পার্টির এক জ্যেষ্ঠ নেতা বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, সুপ্রিম কোর্ট তাকে অন্যায্যভাবে অপসারণ করেছেন এবং নিজের অবস্থান ব্যাখ্যা করতে তিনি ‘জনগণের কাছে যাবেন।’

সূত্র : রয়টার্স

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: