খাদ্য সহায়তা ছাড়া লকডাউন লোকদেখানো: সাম্যবাদী আন্দোলন

চট্টগ্রাম ব্যুরো: সকল মানুষের জন্য খাদ্য সহায়তা নিশ্চিত করা ছাড়া লকডাউন কোনভাবে কার্যকর হবে না; এটা জেনেও সরকারের পদক্ষেপ খুবই লোকদেখানো বলে ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন চট্টগ্রাম জেলা শাখা।

রবিবার (১৮ জুলাই) বিকেল সাড়ে ৪টায় নিউমার্কেট চত্ত্বরে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন, চট্টগ্রাম জেলা সাম্যবাদী আন্দোলনের নেতা অপু দাশ গুপ্ত, সত্যজিৎ বিশ্বাস।

এসময় লক ডাউনে গরীব মানুষের জন্য বিনামূল্যে খাদ্য সাহায্য, চাল, তেল ঔষধসহ নিত্যপন্য সহযোগিতা, সকল নাগরিকের জন্য টিকার ব্যবস্থা, এবং নারায়ণগঞ্জের সেজান জুস ফ্যাক্টরিতে শ্রমিক হত্যার বিচার ও ক্ষতিপূরণের দাবি জানানো হয়।

সমাবেশে বক্তরা বলেন, সরকার করোনা পরিস্থিতিকে নিজের স্বার্থে কাজে লাগাতে গিয়ে জনগণের উপর দুর্ভোগ চাপিয়ে দিয়েছে। পৃথিবীর বিভিন্ন দেশে যেখানে টিকা দেয়ার মাধ্যমে জনজীবন স্বাভাবিক করছে, বাংলাদেশে এক পর এক লকডাউন দিয়ে করোনা পরিস্থিতিকে নিয়ন্ত্রণে আনতে পারছে না। বরং এর ভূক্তভোগী হচ্ছে দরিদ্র মানুষ। গত এক বছরে করোনাকালে ৪২ শতাংশ মানুষ দরিদ্র হয়েছে। মানুষের খাদ্য সহায়তা ছাড়া লকডাউন কোনভাবে কার্যকর হবে না; এটা জেনেও সরকারের পদক্ষেপ খুবই লোকদেখানো।

বক্তারা অবিলম্বে ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে গরীব মানুষকে স্বচ্ছতার সাথে খাদ্য সরবরাহ করা এবং টিসিবি মাধ্যমে স্বপ্লমূল্যে রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানান। বক্তারা আরো বলেন, এই করোনাকালে বড় মালিকগোষ্ঠী লক্ষ কোটি টাকা প্রণোদনা সুবিধা নিয়েছে। অথচ তারা শ্রমিকদের সুস্বাস্থ্য ও নিরাপত্তার জন্য কোন পদক্ষেপই নেয়নি। সরকার ও মালিকের গাফিলতি ও মুনাফাবাজির কারণে শ্রমিকেরা গণহত্যার শিকার হচ্ছে। নারায়ণগঞ্জের সেজান জুট মিল এর সর্বশেষ উদাহরণ। সমাবেশে এই হত্যাকাণ্ডের সাথে যুক্ত মালিকদের দৃষ্টান্তমূলক শাস্তি ও ক্ষতিপূরণের দাবি তোলা হয়।

নিউজনাউ/পিপিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: