৮ দিনের জন্য গণপরিবহন চলাচল শুরু

নিউজনাউ ডেস্ক: করোনা সংক্রমন মোকাবেলায় সারাদেশে বিধিনিষেধ জারি করেছিল সরকার। জন স্বার্থের কথা বিবেচনা করে ও ঈদুল আজহা উপলক্ষে ৮ দিনের জন্য বিধিনিষেধ শিথিল করে স্বাস্থ্যবিধি মানার শর্তে সবকিছু খুলে দেওয়া হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে বুধবার (১৪ জুলাই) মধ্যরাত থেকে দেশব্যাপী দূরপাল্লার বাস ও লঞ্চ চলাচল শুরু হয়। এছাড়া ভোর থেকে দেশের বিভিন্ন রুটে শুরু হয় ট্রেন চলাচল।

বাস, ট্রেন ও লঞ্চ চলাচল উপলক্ষে বুধবার (১৪ জুলাই) দিনভর রাজধানীর বাস টার্মিনাল, ট্রেন স্টেশন ও লঞ্চ ঘাটে সংশ্লিষ্ট শ্রমিকদের নানা তৎপরতা দেখা গেছে। অল্প দিনের জন্য হলেও বিধিনিষেধ শিথিল হওয়ায় খুশি পরিবহন খাত সংশ্লিষ্টরা। সেই সঙ্গে খুশি বাড়ি ফেরা সাধারণ মানুষও। বুধবার সকাল থেকে অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়। এদিন সকাল থেকে সারাদেশে বাস টার্মিনাল ও লঞ্চের টিকিট বিক্রিও শুরু হয়।

এর আগে মঙ্গলবার (১৩ জুলাই) মন্ত্রিপরিষদ থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে গণপরিবহন চলতে পারবে। এজন্য বাস ও লঞ্চ বুধবার মধ্যরাত থেকেই চলাচল শুরুর প্রস্তুতি নিচ্ছে। আর ট্রেন চলাচল শুরু হবে বৃহস্পতিবার ভোর থেকে। এ খবরে গত দুই দিন ধরে টার্মিনালগুলোয় ব্যাপক কর্মব্যস্ততা দেখা গেছে।

এদিকে দক্ষিণাঞ্চলের যাত্রীদের বরণ করে নিতে নবরূপে সেজেছে রাজধানীর সদরঘাট। টার্মিনালের গ্যাংওয়ে, পন্টুনগুলো সংস্কার ও নতুন পন্টুন বসানো হয়েছে। সদরঘাটে বুধবার (১৪ জুলাই) দিবাগত রাত ১২টা থেকে চাঁদপুরের লঞ্চ চলাচল শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল থেকে সব রুটে লঞ্চ চলবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ট্রাফিক বিভাগের পরিচালক রফিকুল ইসলাম বলেন, বুধবার রাত ১২টা থেকে চাঁদপুরের লঞ্চ চলাচল শুরু হয়েছে।

উল্লেখ্য, জাতীয় কারিগরি পরামর্শক কমিটির পরামর্শে সারাদেশে ১৪ দিনের ‘শাটডাউনে’র সুপারিশ করা হয়। কমিটির সুপারিশের আলোকে ২৮ জুন থেকে ৩০ জুন তিন দিন সীমিত পরিসরে বিধিনিষেধ ঘোষণা করে সরকার। এরপর ১ জুলাই থেকে দেশব্যাপী শুরু হয় কঠোর বিধিনিষেধ। এর আওতায় বন্ধ থাকে সব ধরনের গণপরিবহন চলাচল।

নিউজনাউ/আরবি/২০২১

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: