কৃত্রিম পরিবেশে জন্ম নেওয়া সেই ২৮ অজগর ইকোপার্কে

চট্টগ্রাম ব্যুরো :

চট্টগ্রাম চিড়িয়াখানায় ইনকিউবেটরে জন্ম নেওয়া অজগর সাপের ২৮টি বাচ্চা সীতাকুণ্ড বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে।

বুধবার (১৪ জুলাই) বেলা ১২ টায় চট্টগ্রাম চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মোহাম্মাদ রুহুল আমিন ২৮ টি অজগর সাপের বাচ্চা ইকোপার্কের গভীর অরণ্যে অবমুক্ত করেন।

এসময় সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহাদাত হোসেন, চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর শাহাদাৎ হোসেন শুভ, বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্কের রেঞ্জার মোঃ আলমগীরসহ সীতাকুণ্ড ইকোপার্কের অন্যান্য কর্মকর্তা, কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চট্টগ্রাম চিড়িয়াখানায় গত ২২ জুন ৩১টি ডিম ফুটে জন্ম নিয়েছে ২৮টি অজগরের বাচ্চা। স্থানীয়ভাবে তৈরি ইনকিউবেটরে প্রায় ৬৭ দিন ডিমগুলো রাখার পর এসব ডিম থেকে বাচ্চা ফুটে বের হয়।

চট্টগ্রাম চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মোহাম্মাদ রুহুল আমিন নিউজনাউকে বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানা শুধু বিনোদন কেন্দ্রই নয় এটা প্রাণী সংরক্ষণ, গবেষণা, শিক্ষা ও বিনোদনে ভূমিকা রাখছে। উল্লেখ্য, ২০১৯ সালের জুনে চিড়িয়াখানার কিউরেটর ডা: শুভ’র তত্ত্বাবধানে বাংলাদেশে প্রথমবারের মতো চট্টগ্রাম চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে ২৫টি অজগর সাপের বাচ্চা ফুটানো হয়। যা পরবর্তীতে বন্য পরিবেশে অবমুক্ত করা হয়েছিলো। এর ধারাবাহিকতায় এ বছর তার তত্ত্বাবধানে ৩১টি ডিম থেকে ২৮টি অজগর সাপের বাচ্চা ফোটে। দীর্ঘ ৬৭ দিন পর ডিম ফুটে বাচ্চা বের হয়েছে। গতকাল বুধবার সাপের বাচ্চাগুলো সীতাকুণ্ড ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে। সাপ সংরক্ষণে চিড়িয়াখানার এই কার্যক্রম মাইলফলক হয়ে থাকবে।

নিউজনাউ/পিপিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: