৬৩ বছর পর ভয়েস অব আমেরিকার বাংলায় সম্প্রচার বন্ধ হচ্ছে

নিউজনাউ ডেস্ক: ৬৩ বছর পর বাংলা ভাষা রেডিও সার্ভিস বন্ধ করেছে ভয়েস অব আমেরিকা। মঙ্গলবার (১৩ জুলাই) প্রতিষ্ঠানটির এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয় আগামী ১৭ জুলাই বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরায় এফএম ও শর্টওয়েভ রেডিও সম্প্রচার বন্ধ করবে প্রতিষ্ঠানটি।

একই সাথে, ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের টেলিভিশন এবং সোশ্যাল মিডিয়া কন্টেন্ট এর পরিধি যথেষ্ট বাড়ানো হবে। কারণ এই প্ল্যাটফর্মগুলো ভিওএ বাংলার (এক কোটি ষাট লাখ) সাপ্তাহিক শ্রোতাদের দ্বারা বেশি ব্যবহৃত হয়।

ভিওএ প্রোগ্রামিং এর ভারপ্রাপ্ত পরিচালক জন লিপম্যান বলেন, “ভিওএ বাংলা ১৯৫৮ সালের জানুয়ারিতে যখন চালু হয়েছিল, বাংলাদেশ তখন ‘পূর্ব পাকিস্তান’ হিসেবে পরিচিত ছিল এবং অঞ্চলটি সামরিক আইনের অধীনে ছিল যেখানে কোন টেলিভিশন বা বেসরকারী রেডিও ছিল না।”

তিনি বলেন, “তখন সীমান্তের বাইরে থেকে ভিওএ-র শর্টওয়েভ রেডিওতে সম্প্রচারিত স্বাধীন সংবাদ এবং তথ্যের উপর নির্ভর করতো বাংলাভাষী জনগণ।”

যদিও শর্টওয়েভ রেডিও শ্রোতা এখন এক শতাংশেরও কম, তবে সাম্প্রতিক বছরগুলোতে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিওএ বাংলার শ্রোতা উল্লেখযোগ্য হারে বেড়েছে। টুইটার অ্যাকাউন্টে সম্পৃক্ততা আগের বছরের তুলনায় ৫৪ শতাংশ বেড়েছে। একই সময়ে ইনস্টাগ্রামে ভিডিও দেখা ২৭৪ শতাংশ বেড়েছে।

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: