বাংলাদেশ সামাজিক ও অর্থনৈতিক সূচকে দ্রুত উন্নতি করছে: শ্রিংলা

নিউজনাউ ডেস্ক: বাংলাদেশ সামাজিক ও অর্থনৈতিক সূচকে অনেক দ্রুত উন্নতি করছে। এবং আঞ্চলিক প্রবৃদ্ধির অন্যতম বড় ‘ইঞ্জিন’ বাংলাদেশ বলে মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

সোমবার (১২ জুলাই) দিল্লি ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠার সমঝোতা স্বারক স্বাক্ষর অনুষ্ঠানে তিনি একথা বলেন।

তিনি বলেন, অনেক ক্ষেত্রেই বাংলাদেশের কাছ থেকে ভারত শিক্ষা নিচ্ছে এবং ভবিষ্যতে সেটা (শিক্ষা নেওয়া) অব্যাহত রাখবে।

ভারতের পররাষ্ট্র সচিব আরও বলেন, বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বুঝতে পেরেছিলেন যে, বাংলাদেশি এবং ভারতীয়দের মধ্যে একটি অভিন্ন ভবিষ্যত আছে। আর তাই তিনি ছিলেন ভারত-বাংলাদেশের মধ্যকার বন্ধুত্ব ও ভ্রাতৃত্বমূলক সম্পর্কের একজন শক্তিশালী প্রবক্তা।

অনুষ্ঠানে শ্রিংলা বলেন, আমি খুবই খুশি যে, আমরা (ভারত ও বাংলাদেশ) একত্রে একটি অভিন্ন দৃষ্টিভঙ্গি গড়ে তুলেছি। দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে ভারত ও বাংলাদেশ অব্যাহতভাবে বিশেষ গুরুত্ব বজায় রেখেছে। যেকোনো দৃষ্টিকোণ থেকেই উভয় জাতির এই বন্ধন খুবই ঘনিষ্ঠ।

অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূয়সী প্রশংসা করেন হর্ষবর্ধন শ্রিংলা। তিনি বলেন, স্বাধীনতার জন্য শেখ মুজিবুর রহমান একটি মহান যুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন এবং জাতিকে স্বাধীন করেছেন।

ভারতের পররাষ্ট্র সচিব বলেন, কেউ তাকে (শেখ মুজিবুর রহমান) বঙ্গবন্ধু বলেন, আবার কেউ তাকে জাতির পিতা বলেন। কিন্তু নিঃসন্দেহে সবার কাছেই তিনি একজন বড় ঐতিহাসিক ব্যক্তিত্ব, যিনি আক্ষরিক অর্থেই একটি জাতির গন্তব্য নির্ধারণ করে দিয়েছিলেন।

সূত্র: এনডিটিভি

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: