দক্ষিণ আফ্রিকায় জুমা সমর্থকদের বিক্ষোভে নিহত ১০, গ্রেপ্তার ৪৯০

নিউজনাউ ডেস্ক: কারা অন্তরীণ দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার সমর্থকদের বিক্ষোভে দেশটির আইনশৃঙ্খলা ও সামরিক বাহিনীর সঙ্গে সংঘাতে এ পর্যন্ত ১০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন, গ্রেপ্তার হয়েছেন আরও ৪৯০ জন।

সোমবার (১২ জুলাই) সন্ধ্যার পর জাতির উদ্দেশে দেওয়া এক টেলিভিশন ভাষণে এ তথ্য জানিয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের পদে থাকা জ্যাকব জুমার বিরুদ্ধে দেশটির আদালতে দুর্নীতির মামলা চলছে। মামলার নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে গত ২৯ জুন তাকে তলব করেছিল আদালত, কিন্তু সেদিন আদালতে পৌঁছাতে ব্যর্থ হন জুমা।

ফলে, স্বাভাবিকভাবেই তিনি আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত হন এবং আদালত তাকে এর দায়ে ১৫ মাসের কারাবাসের সাজা ঘোষণাসহ অবিলম্বে আত্মসমর্পণের আদেশ দেন।

এ বিষয়ে আদালতের নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার আগেই গত ৭ জুলাই আত্মসমর্পণ করে কারাগারে যান জ্যাকব জুমা।

এদিকে, জ্যাকব জুমাকে কারাগারে নেওয়ার দিন থেকেই বিক্ষোভ শুরু হয় দক্ষিণআফ্রিকার কাওয়াজুলু-নাটাল প্রদেশে, যেখানে তার জন্ম ও বেড়ে ওঠা। তারপর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে পুরো দেশে ছড়িয়ে পড়ে এই বিক্ষোভ।

দক্ষিণ আফ্রিকার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জানিয়েছেন, গত ৭ দিনের বিক্ষোভে পুরো দক্ষিণ আফ্রিকাজুড়ে ব্যাপকমাত্রায় লুটপাটের ঘটনা ঘটেছে। এর মধ্যে সবচেয়ে বেশি লুটপাট হয়েছে দেশটির বৃহত্তম শহর জোহানেসবার্গে।

আইনশৃঙ্খলা বাহিনীর এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে মার্কিন বার্তাসংস্থা এপিকে বলেন, ‘খাবার, পোষাক, ইলেকট্রনিক সামগ্রী, আসবাবপত্র- সামনে যা পেয়েছে সব লুটপাট করেছে তারা।’

বিক্ষোভ পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করতে ইতোমধ্যে দেশের সামরিক বাহিনীকেও নিয়োগ করা হয়েছে।

নিউজনাউ/আরবি/২০২১

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: