টিকার ভিন্ন ডোজের মিশ্রণ ‘বিপজ্জনক’: ডব্লিউএইচও

নিউজনাউ ডেস্ক: করোনা মেকাবেলায় ভিন্ন ভিন্ন কোম্পানির টিকার ডোজ মিলিয়ে প্রয়োগের সিদ্ধান্তের বিরোধিতা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক এই সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথান ‌টিকার ভিন্ন ডোজের মিশ্রণের ঝুঁকির বিষয়ে সতর্ক করে দিয়েছেন।

একই দিন থাইল্যান্ডে চীনের সিনোভ্যাক বায়োটেকের প্রথম ডোজ এবং অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগের সিদ্ধান্ত হয়েছে বলে জানানোর পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই বিজ্ঞানী স্বাস্থ্যের ওপর মিশ্র ডোজের প্রভাবের ব্যাপারে খুব বেশি তথ্য না মেলায় এই সিদ্ধান্তকে ‌‘বিপজ্জনক প্রবণতা’ বলে মন্তব্য করেছেন।

এক অনলাইন ব্রিফিংয়ে তিনি বলেছেন, এটি কিছুটা বিপজ্জনক প্রবণতা। আমরা টিকার মিশ্রণ এবং মিলিয়ে প্রয়োগের ব্যাপারে এখনও প্রমাণবিহীন রয়েছি।

তিনি বলেন, নাগরিকরা কে, কখন দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ ডোজ গ্রহণ করবেন, সেবিষয়ে সিদ্ধান্ত নেওয়া শুরু করলে দেশগুলোতে বিশৃঙ্খলার সৃষ্টি হবে।

এদিকে, সোমবার গণটিকাদান নীতিতে পরিবর্তন এনে ভিন্ন দু’টি টিকার ডোজ মিলিয়ে প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে থাইল্যান্ড। দেশটির স্বাস্থ্যমন্ত্রী অনুতিন চার্নভিরাকুল বলেছেন, দেশের মানুষকে চীনের সিনোভ্যাকের ভ্যাকসিনের এক ডোজ দেওয়ার পর অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের অপর একটি ডোজ দেওয়া হবে।

এই পরিকল্পনা বাস্তবায়ন হলে চীনের ভ্যাকসিনের সঙ্গে পশ্চিমা কোনও ভ্যাকসিনের মিশ্রিত ডোজ দেওয়ার ক্ষেত্রে বিশ্বের প্রথম দেশ হবে থাইল্যান্ড। করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ধরন মোকাবিলায় প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অনুতিন চার্নভিরাকুল।

সূত্র: রয়টার্স।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: