আফগানরা যে কারণে বিশ্বাস করে না পাকিস্তানকে

নিউজনাউ ডেস্ক: আফগানিস্তানে চলমান অস্থিরতার জন্য পাকিস্তানকে দায়ী করছে আফগান সংবাদমাধ্যম ও রাজনীতি বিশেষজ্ঞদের একাংশ। তাদের দাবি, তালেবানের প্রতি পাকিস্তানের প্রচ্ছন্ন সমর্থন আফগানিস্তানে রক্তাক্ত সহিংসতাকে প্রশ্রয় দিচ্ছে। আফগান সরকারের পক্ষ থেকেও একাধিকবার একই অভিযোগ শোনা গেছে। সম্প্রতি আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরুর পর ক্রমবর্ধমান সহিংসতার মুখে বিষয়টি নতুন করে আলোচনায় এসেছে।

আবদুল সাত্তার হুসেইনি নামে এক আফগান রাজনীতিক সম্প্রতি একটি টিভি শোতে বলেছেন, আপনারা নিশ্চয়ই জানেন, আমরা পাকিস্তানের হাতে আক্রান্ত। আমরা শুধু তালেবানের বিরুদ্ধে লড়ছি না, আমাদের পাকিস্তানের বিরুদ্ধেও এই নোংরা যুদ্ধ লড়তে হচ্ছে। আফগানিস্তানের জন্য তালেবানের কোনো পরিকল্পনা নেই, আমরাও পাকিস্তানের উদ্দেশ্য মেনে নেব না।

পাকিস্তান সাধারণত এসব অভিযোগ উড়িয়ে দিয়ে থাকে, যদিও আফগানরা তা সহজভাবে নেয় না। গত মাসে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি একটি আফগান টিভি শোতে উপস্থিত হয়েছিলেন। অনুষ্ঠানের উপস্থাপক তার কাছে পাকিস্তানে কিছু তালেবান নেতার অবস্থান সম্পর্কে প্রশ্ন করেন। জবাবে কোরেশি বলেন, তিনি এ বিষয়ে কিছু জানেন না।

অনুষ্ঠানে পাকিস্তানি মন্ত্রী বারবার বোঝাতে চেষ্টা করেন, এসব অভিযোগ ভিত্তিহীন। তবে উপস্থাপকের সব প্রশ্নের জবাব দিতে পারেননি তিনি। কাবুলের সাংবাদিক শারিফ হাসানিয়ার জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলেকে বলেন, আফগানিস্তান-পাকিস্তান সম্পর্ক চার দশকেরও বেশি সময় ধরে এমন। বেশিরভাগ আফগানই পাকিস্তানকে নেতিবাচক দৃষ্টিতে দেখে। কারণ নব্বইয়ের দশকে তালেবান ও মুজাহিদিনকে সমর্থন করেছিল ইসলামাবাদ।

তিনি বলেন, সুশীল সমাজ ও সাংবাদিকরা দুই দেশের মধ্যে আস্থা ফেরাতে যতই চেষ্টা করুন না কেন, এই কাজ আসলে সরকারের। গত কয়েক মাসে উচ্চপদস্থ আফগান কর্মকর্তারা পাকিস্তানে গিয়েছেন ঠিকই, কিন্তু মাঠপর্যায়ে পরিস্থিতি কিছুই বদলায়নি। যদি এই অবস্থা সত্যিই বদলাতে হয়, তাহলে পাকিস্তানকে সশস্ত্র গোষ্ঠীদের মদদ দেয়া বন্ধ করতে হবে।

তবে আফগানদের এ ধরনের অভিযোগের বিষয়ে পাকিস্তানের অবস্থান বরাবরই এক। পাকিস্তানি কর্মকর্তাদের মতে, দুই দেশের সম্পর্ক উন্নতি করতে হলে কাবুলকেই এই ধরনের অভিযোগ আনা বন্ধ করতে হবে। সূত্র: ডয়েচে ভেলে।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: