চমেকে করোনা সামলাতে জরুরি ছাড়া সাধারণ রোগী ভর্তি ও অপারেশন বন্ধ

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাস সংক্রমণ অস্বাভাবিক বেড়ে যাওয়ায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে জরুরি ছাড়া সাধারণ রোগীদের ভর্তি না করানোর নির্দেশনা দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। এছাড়া জরুরি অপারেশন ছাড়া অনান্য রুটিন অপারেশনসমূহ স্থগিত থাকবে বলে এক অফিস আদেশে জানানো হয়েছে।

রবিবার (১১ জুলাই) চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এসএম হুমায়ূন কবীর সাক্ষরিত এক অফিস আদেশ হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে বিভাগীয় প্রধানের কাছে পাঠানো হয়েছে।করোনা রোগীর চাপ সামলাতে পূর্ব প্রস্তুতি হিসেবেই চমেক হাসপাতালে রুটিন রোগীর চিকিৎসাসেবা সীমিত করা হয়েছে।

হাসপাতাল কতৃপক্ষ জানায়, অন্য রোগে রোগীরা হাসপাতালে চিকিৎসা নিতে এসে করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড থেকে গড়ে ২ থেকে ৩ জন রোগী কোভিড আক্রান্ত হয়ে কোভিড ওয়ার্ডে ভর্তি হচ্ছেন।

ওই অফিস আদেশে ক্রমবর্ধমান কোভিড-১৯ রোগীর ব্যবস্থাপনার জন্য যেসব নির্দেশ অনুসরণ করার জন্য বলা হয়েছে, সেগুলো হচ্ছে—

কেবলমাত্র জরুরি অপারেশন ছাড়া অনান্য রুটিন অপারেশনসমূহ স্থগিত থাকবে, কেবলমাত্র জরুরি রোগীদেরই ভর্তি করা হবে হাসপাতালে, রুটিন ভর্তি বন্ধ থাকবে। ইতিমধ্যে ভর্তি হওয়া রোগীদের মধ্যে যারা জরুরি রোগী নন এবং দীর্ঘ মেয়াদে রোগে আক্রান্ত— তাদের আপাতত প্রয়োজনীয় ব্যবস্থাপত্র দিয়ে বাড়িতে চিকিৎসা গ্রহণের জন্য ছাড়পত্র দেওয়া হবে।

ওই অফিস আদেশে সকল স্বাস্থ্য কর্মকর্তা, নার্সিং কর্মকর্তাসহ অন্যান্য স্বাস্থ্য কর্মীদের ডিউটিকালে মাস্ক পরিধান করা অত্যাবশ্যক বলে উল্লেখ করা হয়েছে।

চমেক হাসপাতালের ২০০ শয্যার করোনা ওয়ার্ডে রবিবার পর্যন্ত ২৮১ জন ভর্তি আছেন।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: