খালেদা জিয়াকে গৃহবন্দি বলায় বৃটিশ দূতকে তলব পররাষ্ট্রমন্ত্রণালয়ের

নিউজনাউ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে ২০২০ সালজুড়ে ‘হাউস অ্যারেস্ট’ বা গৃহবন্দি বলায় তীব্র প্রতিবাদ জানিয়েছে সরকার। বৃটিশ ফরেন অ্যান্ড কমওয়েলথ অফিসে দাখিলকৃত এক প্করতিবেদনে খালেদাকে গৃহবন্দি উল্লেখ করায় এ প্রতিবাদ জানিয়েছে সরকার। এ নিয়ে ভারপ্রাপ্ত হাই কমিশনার জাভেদ প্যাটেলকে রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়।

পররাষ্ট্রমন্ত্রণালয়ে তাকে স্পষ্ট করে বলা হয়, ওই রিপোর্টে খালেদা জিয়ার কারাগার থেকে মুক্তি পরবর্তী সময়ে বাসায় অবস্থানের বিষয়ে ‘হাউজ এরেস্ট’ শব্দগুচ্ছকে যেভাবে ব্যবহার করা হয়েছে তা মিসলিডিং বা বিভ্রান্তিমূলক। বৃহস্পতিবার বৃটেনের পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন দপ্তরের বার্ষিক মানবাধিকার রিপোর্ট প্রকাশ পেয়েছে। বিশ্ব পরিস্থিতি নিয়ে প্রচারিত ওই রিপোর্টে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির সার্বিক উন্নতি হয়নি বলে দাবি করা করার পাশাপাশি খালেদা জিয়ার অবস্থান বিষয়ে মন্তব্য ছিল।

পররাষ্ট্রমন্ত্রণালয় রোববার জানিয়েছে, বৃটিশ রিপোর্ট বিষয়ে বাংলাদেশ তার অবস্থান ব্যাখ্যা করেছে। বৃটিশ দূতকে তলব করে একটি ‘প্রটেস্ট নোট’ও দিয়েছে। মন্ত্রণালয় জানায়, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ভাইয়ের আবেদনের প্রেক্ষিতে তার সাজা স্থগিত করে গত বছর মার্চে ৬ মাসের জন্য তাকে জামিন দেয়া হয়।

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: