মারাকানায় মহারণ, ভোরের আলোয় হাসবে কারা?

পার্থ প্রতীম নন্দী : মেসি নাকি নেইমার— ব্রাজিলের ঐতিহাসিক মারাকানায় কে পাবেন শিরোপার সোনালি হার? শিরোপা অমৃতের স্বাদ নেবেন কারা? ব্রাজিল-আর্জেন্টিনা চিরবৈরিতার লড়াই শেষে বাংলাদেশে ভোরের আলোয় হাসবেন কোন দলের সমর্থকরা! অপেক্ষা শুধু সেই মহারণ মঞ্চায়নের।

মারাকানায় বাংলাদেশ সময় ভোর ৬ টায় শুরু হওয়া মহারণে আঞ্চলিক শ্রেষ্ঠত্বের মুকুট ধরে রাখার চ্যালেঞ্জ সেলেসাওদের।
আর ২৮ বছরের আক্ষেপ ঘুচানোর হাতছানি আলবিসেলেস্তেদের।

তবে আর্জেন্টিনা জিততে চাইবে অন্তত মেসির জন্যে হলেও। প্রায় সব পাওয়া এই বিশ্বসেরা ফুটবলারের হাত কি কাপ শূণ্যই থাকবে! এটি মেসির ষষ্ঠ কোপা আসর। এর আগের পাঁচবারের তিনবার অধিনায়কত্বও করেছিলেন এ স্ট্রাইকার। তার নেতৃত্বে চতুর্থবারের মতো কোপায় খেলছে আর্জেন্টিনা।

এ যাত্রায় সফল হলে উরুগুয়ের সমান সর্বোচ্চ ১৫ কোপা জয়ের কৃতিত্বে ভাগ বসাবে দিয়েগো মারাদোনার দেশ। মেসিকে নিয়ে সহানুভূতি বাড়ছে ব্রাজিলেও। তবে করোনার কারণে ফাইনালেও থাকছেনা স্টেডিয়ামে দর্শক প্রবেশের অনুমতি।

থিয়াগো সিলভা বলেন, ‘মেসির প্রতি সহানূভূতি থাকতেই পারে, তাই বলে ব্রাজিলের বিপক্ষেও আমাদের কিছু মানুষ কিভাবে আর্জেন্টিনার জন্য গলা ফাটায়, তা আমার বুঝে আসেনা। আর কোন সন্দেহ নেই, ওদের দলে মেসিই সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়। যে ব্যবধান গড়ে দিতে পারে।’

আর আর্জেন্টিনাকে ফাইনালে ওঠানোর নায়ক এমিলিয়ানো মার্তিনেজ জানেন প্রতিপক্ষের শক্তিমত্তা। তিনি বলেন, ‘যে কোন আর্জেন্টাইনের জন্য, ব্রাজিলের মাঠ থেকে শিরোপা জয়ের চেয়ে আর কোন ভালো দৃশ্য হতে পারেনা। তবে এটাও জানি, নেইমারের নেতৃত্বে ওদের আক্রমণভাগ কতটা ভয়ঙ্কর।’

শতবর্ষেরও বেশি পুরনো এই বৈরিতায় এগিয়ে ব্রাজিল। সাম্প্রতিক পরিসংখ্যানেও নেইমারদের আধিপত্য। ১৯৯৮ সালের পর চিরপ্রতিদ্বন্দ্বিদের মাঠ থেকে জয় নিয়ে ফিরতে পারেনি আর্জেন্টিনা। টুর্নামেন্টে শেষ ৫ দেখায় একবারও জিততে পারেনি আকাশী নীলরা। যদিও ১৯৯৩ সালে আর্জেন্টিনার শেষ শিরোপার মঞ্চ ছিলো এই মারাকানাই।

এখনো পর্যন্ত এবারের আসরে ৪ গোল করে মেসি সর্বোচ্চ গোলদাতা। সেই সঙ্গে অ্যাসিস্ট করেছেন ৫টি গোলে। ৩ গোল করেছেন নেইমার, করিয়েছেনও ৩টি। যার হাতেই শিরোপা উঠুক—বাংলাদেশও উদযাপনে মেতে উঠবে কোপা আমেরিকা জয়ের আনন্দে।

নিউজনাউ/পিপিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: