নাইজেরিয়ার ফারু শহরে বন্দুক হামলায় নিহত ৪৫

নিউজনাউ ডেস্ক: নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে ফারু শহরে বন্দুক হামলা হয়েছে। হামলায় অন্তত ৪৫ জন নিহত হয়েছেন বলে বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন স্থানীয় প্রত্যক্ষদর্শী ও হাসপাতালকর্মীরা।

হামলার প্রত্যক্ষদর্শী আবুবাকার ইলিয়াসু রয়টার্সকে বলেন, ‘শুক্রবার দুপুর ১২ টার দিকে প্রায় ১০০টি মোটরসাইকেলে করে একদল সশস্ত্র ডাকাত ফারুতে প্রবেশ করে এবং এলোপাতাড়ি গুলি ছুড়তে থাকে।’

মুসা দান আউতা নামের আরেক প্রত্যক্ষদর্শী জানান, বন্দুকধারী দুর্বৃত্তদের হামলায় অন্তত ৪৫ জন নিহত হয়েছেন।

স্থানীয় এক হাসপাতালের কর্মীও রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করে বলেন, শুক্রবার সন্ধ্যার দিকে তাদের হাসপাতালে ২৯টি মরদেহ পৌঁছেছে। পাশাপাশি, চিকিৎসা নিতে ভর্তি হয়েছেন আরও ১১ জন আহত মানুষ।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই হাসপাতালকর্মী রয়টার্সকে বলেন, ‘নিহতের সংখ্যা আরও বেশিও হতে পারে। কারণ, গতকাল শুধু আমাদের হাসপাতালেই ২৯টি মরদেহ এসে পৌঁছেছে। ফারু শহরে আরও বেশ কয়েকটি হাসপাতাল রয়েছে।’

পশ্চিম আফ্রিকার অন্যতম বৃহৎ দেশ নাইজেরিয়ার উত্তরাঞ্চলে ডাকাতি, হত্যা, লুটপাট, স্কুলের শিক্ষার্থীদের বন্দি ও জিম্মি করে মুক্তিপণ আদায়ের মতো অপরাধ প্রায় নিয়মিত ঘটনা হয়ে উঠেছে।এসব অপরাধ বন্ধে নাইজেরিয়ার কেন্দ্রীয় সরকার ও আইনশৃঙ্খলা বাহিনী যথাযথ পদেক্ষেপ নিচ্ছে না বলে অভিযোগ রয়েছে দেশটির সাধারণ জনগণের।

নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, সশস্ত্র ডাকাতদলের পাশাপাশি জঙ্গিগোষ্ঠী বোকো হারাম ও আইএস (ইসলামিক স্টেট) পশ্চিম আফ্রিকা শাখার সদস্যরাও নিয়মিত এসব অপরাধমূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

গত ১২ বছর ধরে নাইজেরিয়াভিত্তিক জঙ্গিগোষ্ঠী বোকো হারাম ও আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াই করছে দেশটির সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এখন পর্যন্ত সেই লড়াই শেষ হয়নি এবং এই দীর্ঘ লড়াইয়ে কতখানি সুফল এসেছে, তা নিয়েও প্রশ্ন আছে দেশটির সাধারণ জনগণের। সূত্র: রয়টার্স।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: