রাজধানীতে আজ মেঘ-রোদে কাটতে পারে সাড়া দিন

নিউজনাউ ডেস্ক: রাজধানীতে আজ সকাল থেকে দেখা যাচ্ছে মেঘলা আকাশ।

শনিবার (১০ জুলাই) সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, সকালের আকাশে হালকা মেঘ রয়েছে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে মেঘ কেটে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বললেই চলে।

তিনি বলেন, দুপুরের আগ দিয়ে রাজধানীসহ ঢাকায় রোদের দেখা মিলতে পারে। তবে বিকেলের দিকে ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের বিভিন্ন স্থানেও ভারী বর্ষণ হওয়ার সম্ভাবনা কম।

বঙ্গোপসাগরে লঘুচাপ ‍সৃষ্টির বিষয়ে এ আবহাওয়াবিদ বলেন, আগামীকাল (রোববার) বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এটি উড়িষ্যা, পশ্চিমবঙ্গের দিকে যাওয়ার সম্ভাবনা বেশি। ফলে দেশে বড় ধরনের কোনো প্রভাব পরবে না।

এদিকে আবহাওয়া অফিস জানায়, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: