আফগানিস্তানের সেনা আগস্টের মধ্যেই সরানোর ঘোষণা বাইডেনের

নিউজনাউ ডেস্ক: আফগানিস্তান থেকে আগামী আগস্টের মধ্যেই সকল সেনা যুক্তরাষ্ট্রে ফিরে যাবে বলে ঘোষনা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার (৮ জুলাই) হোয়াইট হাউসে জো বাইডেন একথা বলেন। এর আগে ১১ সেপ্টেম্বরের মধ্যে সেনা প্রত্যাহার করা হবে বলে জানিয়েছিলেন তিনি।

বাইডেন বলেন, আফগানিস্তানের দায়িত্ব নিতে হবে আফগান নেতাদেরই। যুক্তরাষ্ট্র আর সাহায্য করতে পারবে না। তার মতে, আফগানিস্তানের সকল নেতাকে একসঙ্গে আলোচনা করে দেশের নতুন রূপরেখা তৈরি করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ২০ বছরেরও বেশি সময় ধরে এক লাখ কোটি ডলার ব্যয় করার পর এবং ২৪০০-র বেশি মার্কিন সেনার মৃত্যুর পর দুই দশক আগে প্রণীত নীতির সঙ্গে যুক্তরাষ্ট্র আর যুক্ত থাকতে পারে না।

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র অগ্রাধিকার ভিত্তিতে বর্তমানে মহামারি মোকাবিলার জন্য প্রস্তুতি নিচ্ছে। একইসঙ্গে অর্থনৈতিকভাবে চীনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য শক্তি সঞ্চয়ের পাশাপাশি জলবায়ু পরিবর্তনের বর্তমান চ্যালেঞ্জ মোকাবিলা করতেও প্রস্তুতি নিচ্ছে।

এদিকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনও বৃহস্পতিবার পার্লামেন্টকে জানিয়েছেন, আফগানিস্তান থেকে অধিকাংশ সেনা দেশে ফিরে এসেছে। বাকিরাও দ্রুত ফিরে আসবে।

অন্যদিকে বিদেশি সেনাদের প্রত্যাহারের মধ্যেই ইরান-আফগান সীমান্ত দখল করেছে তালেবান। আফগানিস্তানের সঙ্গে ইরানের বর্ডার এখন তারাই নিয়ন্ত্রণ করছে। দেশের ভেতর পঞ্চাশেরও বেশি অঞ্চল তারা দখল করেছে। ঘিরে ফেলেছে আঞ্চলিক রাজধানীগুলো।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: