মালয়েশিয়ায় অবৈধ প্রবাসীদের সহজ শর্তে দেশে ফেরার সুযোগ

শাহাদাত হোসেন: মালয়েশিয়া থেকে খুব সহজেই দেশে যাওয়ার সুযোগ দিচ্ছে দেশটির সরকার। এর জন্য গুণতে হবে ৫০০ রিঙ্গিত জরিমানা। সরকারি নির্দেশনা অনুযায়ী অবৈধ প্রবাসীদের কুয়ালালামপুর ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে জরিমানা জমা দিয়ে নিজ দেশে চলে যেতে পারবেন অবৈধ প্রবাসীরা। এক্ষেত্রে মানতে হবে আরও কিছু শর্ত।

প্রবাসীদের অবশ্যই পাসপোর্ট বা ট্রাভেল পাস এবং ফ্লাইট টিকিট সাথে নিয়ে যেতে হবে। অবশ্যই করোনা নেগেটিভ সার্টিফিকেট ফ্লাইটের ৭২ ঘণ্টার মধ্যে করতে হবে এবং ৬ থেকে ৮ ঘণ্টা আগে এয়ারপোর্টে যেতে হবে। করোনাকালে প্রতিদিনই অভিযানে দেশটিতে আটক হচ্ছেন প্রবাসীরা। দীর্ঘদিন ফ্লাইট বন্ধ ও ইমিগ্রেশনের অয়েন্টমেন্ট না পাওয়ায় ইচ্ছে থাকা সত্ত্বেও দেশে ফিরতে পারছেন অনেক প্রবাসী।

এমন পরিস্থিতিতে আটকে পড়া প্রবাসীদের সুখবর দিলো দেশটির সরকার। ৫ জুলাই থেকে মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরের (কেএলআইএ) তিনটি স্টেশনে ২৪ ঘণ্টা-ই কাউন্টারগুলো পরিচালিত হচ্ছে। ইতোমধ্যে অভিবাসীদের স্বদেশ প্রত্যাবর্তন কর্মসূচিটি পরিদর্শন করেন স্বরাষ্ট্রমন্ত্রী ডা. ইসমাইল মোহাম্মদ।

৮ জুলাই ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক খায়রুল দাযাইমি দাউদ এক বিবৃতিতে বলেছেন, দীর্ঘকাল অপেক্ষা করার পর অনুমতি ছাড়াই অভিবাসীদের স্বদেশ প্রত্যাবর্তনে সুযোগ করে দেয়া হয়েছে। এ পর্যন্ত ৪৮ জন অভিবাসী বিশেষ কাউন্টার সার্ভিস ব্যবহার করেছেন।

পুনরুদ্ধার পরিকল্পনার আওতায় এ পর্যন্ত দুই লাখ ৪৮ হাজার ৮৩ জন নিবন্ধিত হয়েছেন। এর মধ্যে ৯৮ হাজার ১৯৪ জন দেশে যাওয়ার জন্য নিবন্ধিত হয়েছেন। শ্রম পুনরুদ্ধার কর্মসূচির আওতায় বৈধতা পেতে এক লাখ ৪৯ হাজার ৮৮৯ জন নিবন্ধন করেছেন।

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: