আবারও বাড়ছে বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত-মৃত্যু

নিউজনাউ ডেস্ক: বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ও মৃত্যু আবারও উর্ধ্বগতির দিকে। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৫০ হাজার ৫২৬ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে ৮ হাজার ২২৬ জনের।

মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১৮ কোটি ৫৮ লাখ ১৭ হাজার ৩৮৬ জন। বর্তমানে বিশ্বজুড়ে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ১৭ লাখ ২৬ হাজার ৪ জন।

করোনার হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বুধবার বিশ্বের দেশসমূহের মধ্যে করোনায় নতুন আক্রান্ত রোগী ও এ রোগে মৃত্যু সবচেয়ে বেশি দেখা গেছে ব্রাজিলে।
দক্ষিণ আমেরিকার বৃহত্তম এই দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ২২ জন এবং মারা গেছেন ১ হাজার ৫৯৫ জন।

এই তালিকায় দ্বিতীয়স্থানে যৌথভাবে আছে ভারত ও ইন্দোনেশিয়া। নতুন আক্রান্ত রোগীর হিসেবে এগিয়ে আছে ভারত, অন্যদিকে এইদিন মৃত্যুর বেশি হয়েছে ইন্দোনেশিয়া।

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ১৯৬ জন এবং মারা গেছেন ৮১৪ জন। একই দিন ইন্দোনেশিয়ায় করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩৪ হাজার ৩৮৯ জন এবং মৃতের সংখ্যা ছিল ১ হাজার ৪০ জন।

ভারত ও ইন্দোনেশিয়ার পর যে দুই দেশে বুধবার করোনায় আক্রান্ত-মৃত্যু সবচেয়ে বেশি হয়েছে- সেই দেশ দু’টির নাম রাশিয়া ও কলম্বিয়া। দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ২৪ হাজার ২২৯ ,মৃতের সংখ্যা ছিল ৫৫৯।

অন্যদিকে, ২৩ হাজার ৯৬২ নতুন আক্রান্ত রোগী ও ৭২৫ মৃত্যু নিয়ে বুধবার করোনায় দৈনিক আক্রান্ত ও মৃত্যুর হিসেবে কলম্বিয়ার সঙ্গে যৌথভাবে তৃতীয় অবস্থানে ছিল রাশিয়া।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বুধবার করোনা থেকে সুস্থ হয়েছেন মোট ৩ লাখ ৬৩ হাজার ৭৪৪ জন। এছাড়া, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ১৭ কোটি ৭৪ হাজার ২২৪ জন।

২০২০ সালের শুরুর দিকে বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় ওই বছর ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে জাতিসংঘভিত্তিক বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: