শিশু খাদ্য সরবরাহ নিয়ে ‘মনার জন্য’

নিউজনাউ ডেস্ক : চলছে করোনার তাণ্ডব। মহামারি আকারে ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। এ অবস্থায় অনেক প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। বন্ধ হওয়ার উপক্রম অনেকগুলো। ব্যবসা গুটিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা। তাইতো বেকার হয়ে পড়েছেন কর্মকর্তা-শ্রমিকরা। নতুন করে কর্মক্ষেত্র তৈরি না হওয়ায় চরম অনিশ্চয়তায় দিন কাটাচ্ছেন বেশিরভাগ বেকার মানুষ। আর যারা ঋণের বোঝা বয়ে বেড়াচ্ছেন, তাদেরতো ঘরবাড়ি ছাড়ার অবস্থা। বাসা ভাড়া নিয়েও হিমশিম খাচ্ছেন অনেকে।

এই অবস্থায় পরিবারে আর্থিক সংকট তৈরি হয়েছে। যার ক্ষতিকর প্রভাব পড়ছে শিশুদের ওপর। তাই সামাজিক উদ্যোগ নিয়েছে ডু সামথিং এক্সপেশনাল (ডিএসই)। এই উদ্যোগের নাম দিয়েছে ‘মনার জন্য’; যার উদ্দেশ্য করোনায় আর্থিক সংকটে থাকা পরিবারদের জন্য বিনামূল্যে শিশু খাদ্যে সরবরাহ করা। তাদের ফেসবুক পেজে বার্তা পাঠালেই মিলবে এই সেবা।

ডিএসই’র এই পরিকল্পনার উদ্যোক্তারা জানান, নিষ্পাপ চাহনির অবুঝ শিশুরা কখনও বলতে পারে না তার ক্ষুধা লেগেছে। একটু কান্না শুনেই ছটফট করতে থাকা বাবা মায়ের অস্থির মন ব্যাকুল থাকে। কঠিন বাস্তবতার মুখোমুখি হলেই ভয়ে গা শিউরে উঠে, বুঝতে পারে সন্তানের খাবার আকুতি ঘোচাতে তাদের কিসের মধ্য দিয়ে যেতে হবে। অনিশ্চিত ভবিষ্যতের দিকে চলছেন তারা। পৃথিবীর প্রতিটা বাবা মার স্বপ্ন সন্তানের মুখে তৃপ্তির হাসি দেখা। এরই প্রত্যাশায় কিছু বাবা মায়ের স্বপ্ন পূরণে ডিএসই’র বিশেষ আয়োজন ‘মনার জন্য’।

তারা জানান, বিলাসিতা ভরা সমাজের চাকচিক্যের সঙ্গে তাল মেলাতে না পেরে লোকচক্ষু আড়াল করে প্রতি পদে পদে সংগ্রাম করে টিকে থাকতে হয় তাদের। কারও কাছে ছোট হতে চায় না বলে নিজে হয়ত খেয়ে না খেয়ে দিন পার করছেন। কিন্তু সন্তানের মুখে খাবার দিতে হবে ভাবলেই লোকলজ্জা ভুলে কেউবা হেরে যান আত্মসম্মানের কাছে। এই পরিস্থিতি বিবেচনায় গত বছর থেকেই কাজ করে আসছে ডিএসই।

ডিএসই’র পরিচালনা পর্ষদের সদস্যরা জানান, জীবনের এই প্রতিযোগিতায় তাদের পরিবারকে যেন কখনও ছোট না হতে হয়, আত্মসম্মান যেন বিন্দুমাত্র ক্ষুণ্ণ না হয়, নাম পরিচয় গোপন থাকবে সেই আশ্বাস আমরা দিচ্ছি। আমাদের এই উদ্যোগে শামিল হতে পারেন সবাই।

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: