ফেসবুকের পাসওয়ার্ড চুরি করছে ১০টি অ্যাপ

নিউজনাউ ডেস্ক: ফেসবুক ব্যবহারকারীদের পাসওয়ার্ড ও লগইন সম্পর্কিত গুরুত্বপূর্ণ অনেক তথ্য চুরি করছে বেশ কয়েকটি অ্যাপ। এখন পর্যন্ত এরকম ১০টি অ্যাপের তথ্য পাওয়া গেছে। সবগুলো অ্যাপই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, কয়েকটি অ্যাপ ফেসবুকের পাসওয়ার্ড ও লগইনের তথ্য চুরি করে বলে জানিয়েছেন রাশিয়ার প্রযুক্তি নিরাপত্তা প্রতিষ্ঠান ডক্টর ওয়েবের একজন বিশেষজ্ঞ। এরকম ১০টি অ্যাপের ৯টিই গুগল প্লে-স্টোরে ছিল বলে জানান তিনি। এসব ‘স্টিলার ট্রোজানস’ ক্ষতিকারকহীন সফটওয়্যার হিসেবে ছড়িয়ে পড়ে এবং এগুলো ডাউনলোড হয়েছে লাখ লাখ বার। গুগলকে জানানোর পর ৯টি ম্যালওয়্যার অ্যাপ সরিয়ে নেয় প্রতিষ্ঠানটি।

ক্ষতিকারক ৯টি অ্যাপ

১. ক্ষতিকারক অ্যাপের মধ্যে আছে পিআইপি ফটো। এটি ছবি সম্পাদনার অ্যাপ। পিআইপি ফটো ৫০ লাখেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে। প্রসেসিং ফটো নামের অ্যাপটিও ফেসবুক ব্যবহারকারীদের জন্য ক্ষতিকারক। এটিও ফটো এডিটিং অ্যাপ। এই অ্যাপও ডাউনলোড করা হয়েছে ৫০ লাখের বেশিবার।

২. ক্ষতিকারক অ্যাপের তালিকায় আছে রাবিশ ক্লিনার। অ্যাপটি অ্যান্ড্রয়েড ডিভাইসের কার্যক্ষমতা বাড়ানোর জন্য ব্যবহার করা হয়। এটি ডাউনলোড করা হয়েছে ১০ লাখ বারের মতো। হরোস্কপ নামের ক্ষতিকারক আরেকটি অ্যাপ ডাউনলোড হয়েছে ১০ লাখ বার।

৩. এছাড়া ফেসবুক ব্যবহারকারীদের জন্য বিপজ্জনক অ্যাপগুলো হলো- ‘ইনওয়েল ফিটনেস’, ‘অ্যাপ লক কিপ’, ‘লকইট মাস্টার’, ‘হরোস্কোপ পি’ এবং ‘অ্যাপ লক ম্যানেজার’। এগুলোর মধ্যে ইনওয়েল ফিটনেস ও লকইট মাস্টার ৫০ লাখেরও বেশিবার ডাউনলোড হয়েছে। বাকিগুলো খুব একটা জনপ্রিয়তা লাভ করতে পারেনি।

সুত্র: বাংলা ট্রিবিউন

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: