সরকারি গাড়ির কেনায় নিষেধাজ্ঞা উঠে গেলো

নিউজনাউ ডেস্ক : করোনা পরিস্থিতিতে নানা খাতের ব্যয়ে কৃচ্ছ সাধন নীতি গ্রহণ করেছিল সরকার। এরই অংশ হিসেবে গত বছর থেকে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানে নতুন গাড়ি কেনায় নিষেধাজ্ঞা দেয় অর্থ মন্ত্রণালয়। যা ৩০ জুন পর্যন্ত কার্যকর ছিল। কিন্তু নতুন ২০২১-২২ অর্থবছর থেকে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

বৃহস্পতিবার (১ জুলাই) এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়। এর ফলে এখন থেকে পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সকল প্রকার নতুন/প্রতিস্থাপক যানবাহন কেনার ক্ষেত্রে সংশ্লিষ্ট খাতে বরাদ্দকৃত বাজেটের সর্বোচ্চ ৫০ শতাংশ ব্যয় করা যাবে।

পরিপত্রে বলা হয়, চলমান কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলা ও সরকারের কৃচ্ছ সাধন নীতির আলোকে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানের ২০২১-২০২২ অর্থবছরের পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সকল প্রকার নতুন/প্রতিস্থাপক যানবাহন ক্রয়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট খাতে বরাদ্দকৃত বাজেটের সর্বোচ্চ ৫০ শতাংশ ব্যয় করা যাবে।

এর আগে গত বছর জুলাই মাসে অর্থ মন্ত্রণালয় থেকে একটি পরিপত্রে সব ধরনের গাড়ি কেনার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। এতে বলা হয়, কোভিড-১৯-এর দ্বিতীয় ধাপে সংক্রমণ পরিস্থিতি মোকাবিলা ও সরকারের কৃচ্ছ সাধন নীতির আলোকে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানের পরিচালন ও উন্নয়ন ব্যয়ের আওতায় সব ধরনের নতুন বা প্রতিস্থাপক হিসেবে যানবাহন ক্রয় বন্ধ থাকবে। পরে ডিসেম্বর মাসে আরেকটি পরিপত্রে অর্থ বিভাগের গত ৮ জুলাইয়ের পরিপত্রের ধারাবাহিকতায় সেই মেয়াদ চলতি বছরের ৩০ জুন পর্যন্ত করা হয়।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: