অনলাইন প্ল্যাটফর্মের জন্য আসছে নতুন আইন

নিউজনাউ ডেস্ক : ফেসবুক, হেয়াটসঅ্যাপসহ সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে মিথ্যা ও ভুয়া তথ্য, গুজব ও অপপ্রচারসহ বিভিন্ন ধরনের অপরাধ নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে সরকার। একটি নতুন আইন করার কাজও চলছে জোরেশোরে।

বিশেষজ্ঞরা বলছেন, আইনটি পাস হলে সামাজিক মাধ্যম ও অনলাইন প্ল্যাটফর্মগুলোতে সরকারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা হবে। অনলাইন প্ল্যাটফর্মগুলো যেন দেশে অফিস স্থাপনে বাধ্য হয়, সে বিধান রাখা হচ্ছে আইনে। একইসঙ্গে রাষ্ট্র ও সরকারবিরোধী অপপ্রচারকারীদের তালিকাও তৈরি করছে সরকার।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, ফেসবুক অনেক অপরাধমূলক কর্মকাণ্ডের উৎসে পরিণত হচ্ছে। উস্কানি এবং প্রতিপক্ষকে ঘায়েল করার মাধ্যম হিসেবে অনেকেই এটি ব্যবহার করছেন। ফেসবুকের জন্মই হয়েছিল সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম হিসেবে। অনেকে এটাকে চমৎকারভাবে ভালো কাজে ব্যবহার করছেন। ইদানিং দেখা যাচ্ছে, অনেকে এটাকে খারাপ কাজে ব্যবহার করছেন। এজন্য ফেসবুকের কোনো দায় নেই, এটা আমাদের নৈতিকতা, মানসিকতার বিষয়। ফেসবুকে রাষ্ট্র ও সরকার বিরোধী অনেক পোস্ট ও মন্তব্য দেখা যায়। সবার আগে আমাদের বুঝতে হবে যে, অন্য কেউ যদি এগুলো দেখে পোষ্ট বা লাইক শেয়ার না করে তাহলে কিন্তু এটা ছড়ায় না। আমরা যদি তাদের কাজে সাড়া না দেই তাহলে দেখা যাবে একসময় রাষ্ট্র ও সরকার বিরোধী পোস্ট আর কেউ দেবে না এবং এ কাজ থেকে বিরত থাকবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্র ও সরকার বিরোধী পোস্ট নিয়ন্ত্রণে আমাদের ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: