মালয়েশিয়ায় বছরজুড়ে বৈধতার সুযোগ বাড়লো

মালয়েশিয়া প্রতিনিধি: মালয়েশিয়ায় বছরজুড়েই অবৈধ অভিবাসীরা পাচ্ছে বৈধ হওয়ার সুযোগ। ২০২০ সালে নভেম্বরে শুরু হওয়া রিক্যালিব্রেশন কর্মসূচির মেয়াদ ছিল গেল মাসের ৩০ তারিখ পর্যন্ত। এই সময় বাড়িয়ে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। ইমিগ্রেশনের ওয়েভের তথ্য মতে এই মেয়াদ বাড়ানো হয়েছে। তবে এই রিপোর্ট লেখা পর্যন্ত অফিশিয়াল কোনো ঘোষণা আসেনি

নভেম্বরে জারি করা অবৈধ বিদেশি কর্মীদের রিক্যালিব্রেশন নামে থ্রি-ডি সেক্টরে বৈধতা দেওয়ার প্রক্রিয়া শুরু করে মালয়েশিয়া। পরে চলতি বছরের ২২ এপ্রিল দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদিন ও মানব সম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানানের যৌথ এক সংবাদ সম্মেলনে জানান, থ্রি-ডি সেক্টরের পাশাপাশি সার্ভিস সেক্টরেও এই কর্মসূচির আওতায় বিদেশি কর্মীরা বৈধ হতে পারবেন। ১ জানুয়ারি থেকে শুরু হওয়া এই কার্যক্রম চলতি বছরের জুন পর্যন্ত ছিল। ১ জুলাই ইমিগ্রেশনের ওয়েভের তথ্য মতে ৩১ ডিসেম্বর পর্যন্ত এর মেয়াদ বাড়ানো হয়েছে। মেয়াদ বৃদ্ধির বিষয়টি মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনার সংশ্লিষ্টরা নিশ্চিত করেছেন ।

রিক্যালিব্রেশনের আওতায় পুনরুদ্ধার কর্মসূচি শুরুর পর থেকে এ পর্যন্ত ২ লাখেরও বেশি অভিবাসী নিবন্ধিত হয়েছেন। এর মধ্যে প্রায় ১ লাখ ১০ হাজার অভিবাসী বৈধতা পেতে আবেদন করেছেন। বাকি প্রায় ১ লাখ অবৈধ অভিবাসী নিজ দেশে ফিরে গেছেন।

চলমান রিক্যালিব্রেশন প্রোগ্রামে বিদেশিদের নিবন্ধিত করতে প্রায় ৫০৯ জন নিবন্ধিত নিয়োগকর্তা কাজ করছেন বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

কর্মসূচি শুরুর আগে বৈধভাবে অবস্থানের জন্য ‘সোর্স কান্ট্রি’ হিসেবে পরিচিত ১৫টি দেশের নাগরিকদের অনুরোধ করেছে সংশ্লিষ্ট দূতাবাস। এটি মালয়েশিয়ায় বিদেশি কর্মী এবং নিয়োগকর্তাদের শৃঙ্খলিত করতে সরকারের একটি প্রচেষ্টা। শ্রমিকদের বৈধকরণের বিষয়ে ১৫টি দেশের রাষ্ট্রদূতদের এক বৈঠকে প্রক্রিয়ার বিস্তারিত তুলে ধরেছিলেন দেশটির ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক সেরি খায়রুল দাজাইমি দাউদ। উল্লেখ্যঃ করোনা ভাইরাসের সংক্রমণের কারণে মালয়েশিয়া ইমিগ্রেশন এর কার্যক্রম অনেকটা ধীরগতি হলে রেজিস্ট্রেশন বা ফিঙ্গারপ্রিন্ট হলেও এখন পর্যন্ত কাঙ্ক্ষিত ভিসা হাতে পায়নি।

নিউজনাউ/টিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: