আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করলো জার্মানি-ইতালি

নিউজনাউ ডেস্ক: আফগানিস্তানে থাকা নিজেদের সব সেনা প্রত্যাহার করেছে ইতালি ও জার্মানি। বুধবার ইতালি এবং মঙ্গলবার রাতে জার্মানির পক্ষ থেকে এই ঘোষণা আসে। এর মধ্য দিয়ে ন্যাটোর সঙ্গে ২০ বছরের আফগান যাত্রার ইতি টানল ইউরোপের দেশ দুটি।

ইতালির প্রতিরক্ষামন্ত্রী লরেঞ্জো গুয়েরিনি এক বিবৃতিতে বলেন, মঙ্গলবার রাতে আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে তাঁদের ‘মিশনের’ সমাপ্তি ঘটেছে। এদিন আফগানিস্তানে থাকা ইতালির সর্বশেষ সেনারা পিসা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

অন্যদিকে এক বিবৃতিতে জার্মান প্রতীরক্ষামন্ত্রী আনেগ্রেট ক্রাম্প-কারেনবাউয়ার বলেন, মঙ্গলবার সন্ধ্যায় তাঁদের বুনডেসভেরের সর্বশেষ সেনারা আফগানিস্তান ত্যাগ করেছেন।

দেশ দুটির দেওয়া তথ্যমতে, গত ২০ বছরে আফগানিস্তানে জার্মানির মোট দেড় লাখ এবং ইতালির ৫০ হাজার সেনা দায়িত্ব পালন করেছেন। এই যাত্রায় ইতালির ৫৩ সেনা নিহত ও ৭২৩ সেনা আহত এবং জার্মানির ৫৯ সেনা নিহত হয়েছেন।

আফগানিস্তানে সেনা মোতায়েনের সংখ্যার বিবেচনায় যে পাঁচটি দেশ শীর্ষে ছিল, তাদের মধ্যে জার্মানি ও ইতালিও রয়েছে। যুক্তরাষ্ট্রের পরেই সবচেয়ে বেশি ছিল জার্মানির সেনা। এদের বাইরে যুক্তরাজ্য ও তুরস্কেরও বেশ সেনা মোতায়েন হয়। বর্তমানে সেখানে শুধু যুক্তরাষ্ট্রের কিছু সেনা অবশিষ্ট আছে।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: