বিদেশগামীদের টিকা কার্যক্রম শুরু আজ

নিউজনাউ ডেস্ক: আজ থেকে বিদেশগামীদের টিকা দেওয়া শুরু হচ্ছে। শুরুর দিনে কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোতে নিবন্ধিত ১২৭ জন বিদেশগামীকে দিয়ে টিকা কার্যক্রম শুরু হবে।

রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে এসব বিদেশগামীদের টিকা দেওয়া হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বিদেশগামীদের টিকা কার্যক্রমের উদ্বোধন করবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

বিদেশগামীদের টিকা পেতে হলে কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোতে (বিএমইটি) রেজিস্ট্রেশন করতে হবে। এক্ষেত্রে বিদেশগামীরা শুধুমাত্র তাদের পাসপোর্ট নিয়ে গেলেই টিকার জন্য রেজিস্ট্রেশন নেবে বিএমইটি। শুধুমাত্র যেসব বিদেশগামী বিএমইটির রেজিস্ট্রেশন তালিকাভুক্ত তারা টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। বিএমইটির রেজিস্ট্রেশন আছে কিন্তু এখনও স্মার্টকার্ড ইস্যু হয়নি এমন বিদেশগামীরাও টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।

বিদেশগামীদের মধ্যে যারা কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) রেজিস্ট্রেশন করছেন তাদের তালিকা পাঠানো হচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়ে। বিএমইটির থেকে প্রাপ্ত বিদেশগামীদের তালিকা সুরক্ষা সার্ভারে দিচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিদেশগামী প্রবাসী কর্মীদের যুক্তরাষ্ট্রের ফাইজার এবং চীনের সিনোফার্মের দুই টিকাই দেওয়া হবে। এক্ষেত্রে সৌদি আরব-কুয়েতসহ যেসব দেশে সিনোফার্মের টিকা নিয়ে জটিলতা রয়েছে, শুধুমাত্র তাদেরই ফাইজারের টিকা দেওয়া হবে। আর বাকি সব প্রবাসীদের দেওয়া হবে সিনোফার্মের টিকা।

কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোতে (বিএমইটি) রেজিস্ট্রেশন বা নিবন্ধন করা ছাড়া কোনো বিদেশগামী টিকা পাবেন না। এক্ষেত্রে কোনো প্রবাসী টিকা কেন্দ্রে গিয়ে তাৎক্ষণিক টিকা দিতে পারবে না।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: