ভারত পাচ্ছে ফাইজারের আরও ৫০ কোটি ডোজ টিকা

নিউজনাউ ডেস্ক: ফাইজারের আরো ৫০ কোটি ডোজ টিকা চলতি বছরের শেষে পাবে ভারত। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এমনই দাবি করেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধু।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মার্কিন সংস্থা ফাইজার ভারতের কেন্দ্রীয সরকারকে জানিয়েছে- ১২ বছরের ঊর্ধ্বে সবাইকে দেওয়ার জন্য তাদের তৈরি টিকা উপযুক্ত। এটি ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রায় এক মাস সংরক্ষণ করা সম্ভব বলেও জানানো হয়েছে।

এবার ফাইজারের টিকা অল্প মূল্যে ভারতে পাঠানোর সব রকম ব্যবস্থা বাইডেন প্রশাসন করতে চলেছে বলে দাবি ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধুর। তার ভাষায়, ‘ফাইজারের ৫০ কোটি ডোজ ভারতের জন্য আসছে। যার মধ্যে চলতি শেষের দিকে ২০ কোটি এবং আগামী বছরের শুরুতেই ৩০ কোটি ডোজ হাতে পাবে ভারত।’

এর আগে ভারতের কেন্দ্রীয সরকারের নীতি নির্ধারণী থিংক-ট্যাংক নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ভি কে পাল জানিয়েছিলেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ভারতের জন্য আনুমানিক ২১৬ কোটি ডোজ টিকা তৈরি হওয়ার কথা। তার মধ্যে ৫৫ কোটি কোভ্যাক্সিন এবং ৭৫ কোটি কোভিশিল্ড থাকবে বলেই জানানো হয়েছিল। সেই সঙ্গে ক্যাডিলার ৫ কোটি, বায়োলজিক্যাল ই-র ৩০ কোটি, স্পুটনিকের প্রায় ১৬ কোটি ডোজ টিকা উৎপাদনের আশ্বাস দেওয়া হয়েছে।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: