হংকংয়ে অ্যাপল ডেইলির সম্পাদকসহ পাঁচ জন গ্রেপ্তার

নিউজনাউ ডেস্ক: জাতীয় সুরক্ষা আইন লঙ্ঘনের সন্দেহের ভিত্তিতে হংকংয়ের গণতন্ত্রপন্থী পত্রিকা অ্যাপল ডেইলির এডিটর ইন চিফ এবং আরও চার নির্বাহী কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার তাদের গ্রেপ্তার করা হয়। খবর বিবিসির।

অ্যাপল ডেইলির মালিক মিডিয়া মোগল জিমি লাইকে এর আগে গ্রেপ্তার করা হয়েছে এবং বিভিন্ন অভিযোগের ভিত্তিতে তাকে কারাগারে রাখা হয়েছে।

শুরু থেকেই সরকারের সমালোচক হিসেবে পরিচিত অ্যাপল ডেইলি। জিমি লাই চীনে জন্মগ্রহণ করেছিলেন। শিশু অবস্থায় তাকে হংকংয়ে পাচার করা হয়। এর আগে এক সাক্ষাতকারে তিনি বলেন, তাকে কারাগারে রাখা হলেও তিনি ‘অর্থপূর্ণ ভাবে জীবন-যাপন করবেন’।

তিনি বলেন, ‘আমি এখানে (হংকং) এক ডলার নিয়ে হাজির হয়েছিলাম। আমি এই জায়গার কারণে সব কিছু পেয়েছি। এখন যদি পরিশোধের সময় হয় তাহলে এটা আমার মুক্তি।’

লাইয়ের বিরুদ্ধে আটটি অভিযোগ আনা হয়। এর মধ্যে দুটি অভিযোগ হংকংয়ে নতুন কার্যকর হওয়া জাতীয় নিরাপত্তা আইনের আওতায়। এর শাস্তি হিসেবে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

এদিকে পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, তারা একটি মিডিয়া কোম্পানিতে তল্লাশি অভিযান চালিয়েছে। অ্যাপল ডেইলির এডিটর ইন চিফ রিয়ান ল’, এর প্রধান প্রতিষ্ঠান নেক্সট ডিজিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা চিয়াং কিম হাং, প্রধান পরিচালনা কর্মকর্তা চো তাত-কুয়েন, অ্যাপল ডেইলির প্রকাশক চান পুই-ম্যান এবং এর পরিচালক চিয়াং চি-ওয়েইয়ের বাড়িতে তল্লাশি চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: