পাকিস্তানের সঙ্গে সম্পর্ক জোরদার করবে ভারত

নিউজনাউ ডেস্ক : চিরশত্রু পাকিস্তানের সাথে শান্তি ও স্বাভাবিক সম্পর্কের জন্য ‘প্রয়োজনীয় ও উপযুক্ত’ পদক্ষেপ নিতে চায় নয়াদিল্লী। শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় ইসলামাবাদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের আগ্রহের কথা জানায় দেশটি।

শুক্রবার জাতিসংঘের সাধারণ সভায় নিরাপত্তা পরিষদের বার্ষিক রিপোর্ট নিয়ে আলোচনার সময় পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক প্রতিষ্ঠার ইচ্ছার কথা জানায় ভারত। এদিন আলোচনার সময় যথারীতি আন্তর্জাতিক মঞ্চটিতে কাশ্মির প্রসঙ্গ উত্থাপন করে ইসলামাবাদ। এর প্রতিবাদে নয়াদিল্লি দাবি করে যে, দুই দেশের মধ্যে বিদ্যমান সকল সমস্যা দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে।

জাতিসংঘে নিযুক্ত ভারতের প্রতিনিধি আর মধুসূদন বলেন, ‘ভারতের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করে আন্তর্জাতিক মঞ্চের মান ক্ষুণ্ণ করছে পাকিস্তান। এটা খুব দুঃখজনক। কেন্দ্রশাসিত প্রদেশ জম্মু ও কাশ্মির ইস্যুতে ভারতের পার্লামেন্টের সিদ্ধান্ত দেশের অভ্যন্তরীণ বিষয়।’

অনেকে মনে করছেন, জম্মু-কাশ্মিরের দু’প্রান্তে অর্থাৎ চীন ও পাকিস্তান সীমান্তে পরিস্থিতি একসঙ্গে খারাপ হলে সেটা নয়াদিল্লির জন্যই সমস্যা বহুগুণে বাড়িয়ে দেবে। তাছাড়া বেইজিং-ইসলামাবাদ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক কারও অজানা নয়। তাই পাকিস্তানের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী ভারত।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: