মিয়ানমারে আন্দোলন দমাতে শিশুদের উপর নির্যাতন চলছে

নিউজনাউ ডেস্ক: আন্দোলন দমাতে পরিকল্পিতভাবে শিশুদের ওপর নির্যাতন চালাচ্ছে মিয়ানমারের জান্তা সরকার বলে জানিয়েছে জাতিসংঘ।

শুধু শিশু নয়, ক্ষুদ্রগোষ্ঠীদের ওপরও অত্যাচার চালানো হচ্ছে। ইতোমধ্যে হত্যার আলামত মুছে ফেলার অভিযোগ উঠেছে সেনাবাহিনীর বিরুদ্ধে।

মিয়ানমার সেনাবাহিনী এখন আন্দোলন দমাতে কৌশল হিসেবে শিশুদের ওপর নির্যাতন চালাচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি মাঠ পর্যায়ের তথ্য যাচাই করে এই বিষয়টি অনুসন্ধান করেছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে এই কথা জানান সংস্থাটির শীর্ষ এ কর্মকর্তা।

মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিখ বলেন, শিশুদের ওপরও মিয়ানমার সেনাবাহিনী যেভাবে অত্যাচার চালাচ্ছে, তা জাতিসংঘের নজরে এসেছে। তারা এখন পর্যন্ত ৫৬ শিশুকে হত্যা করেছে।শিশুদের এই নির্মমতা থেকে দূরে রাখার আহ্বান জানাচ্ছি আমরা।

দুজারিখ বলেন, স্থানীয় ক্ষুদ্রগোষ্ঠীর ওপরও নির্যাতন চালিয়ে যাচ্ছে জান্তা সরকার। এ অবস্থায় হাজার হাজার মানুষ সীমান্ত পেরিয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে ঢুকছে। তাদের মধ্যে অনেক সময় ঢুকে পড়ছে গণতন্ত্রপন্থী যোদ্ধারাও। ভারতের মিজোরাম, মনিপুর ও নাগাল্যান্ড রাজ্যে বর্তমানে মিয়ানমারের প্রায় ১৬ হাজার মানুষ আশ্রয় নিয়ে আছে।

নিউজনাউ/টিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: