না ফেরার দেশে চলে গেলেন পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত

নিউজনাউ ডেস্ক: ভারতীয় বাংলা সিনেমার খ্যাতনামা পরিচালক ও সাহিত্যিক বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই। তার বয়স হয়েছিল ৭৭।

বৃহস্পতিবার (১০ জুন) ভোর ৬টায় দক্ষিণ কলকাতায় নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বুদ্ধদেব দাশগুপ্ত। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। তার ডায়ালাইসিস চলছিল। এ তথ্য জানা যায়,ভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে।

বুদ্ধদেব দাশগুপ্ত প্রতিভার স্বাক্ষর রেখেছেন চলচ্চিত্র অঙ্গনে। ১৯৬৮ সালে ১০ মিনিটের একটি তথ্যচিত্র তৈরির মধ্য দিয়ে পরিচালনায় হাতেখড়ি তার। এরপর ‘দূরত্ব’, ‘নিম অন্নপূর্ণা’, ‘গৃহযুদ্ধ’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’, ‘স্বপ্নের দিন’, ‘উড়োজাহাজ’ইত্যাদি সিনেমা নির্মাণ করেছেন।

তার পরিচালিত ‘বাঘ বাহাদুর’, ‘চরাচর’, ‘লাল দরজা’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’, ‘কালপুরুষ’ ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। পরিচালক হিসেবেও তিনি দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার হাতে তুলেছেন। এছাড়া তার সিনেমা ভেনিস চলচ্চিত্র উৎসব, বার্লিন চলচ্চিত্র উৎসবেও প্রশংসা পেয়েছে।

প্রখ্যাত এই নির্মাতার মৃত্যুতে চলচ্চিত্র অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। পরিচালক গৌতম ঘোষ বলেন, ‘বিরাট ক্ষতি হয়ে গেলো। ভাবতে পারছি না। তার আর আমার একসঙ্গে শুরু। আমাকে জোর করে অভিনয় করিয়েছিল। অনেক স্মৃতি তার সঙ্গে। সবটাই সুখস্মৃতি হয়ে থাকবে। তার আত্মার শান্তি কামনা করি।’

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: