আজ ‘রিং অব ফায়ার’দেখা যাবে যেসব দেশ থেকে

নিউজনাউ ডেস্ক: গেলো ২৬ মে ছিলো এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ। আর এবার দেখা যাবে বছরের প্রথম সূর্যগ্রহণ। নাসা জানিয়েছে, বৃহস্পতিবার (১০ জুন) রাশিয়া, গ্রিনল্যান্ড ও কানাডার বিভিন্ন স্থান থেকে দেখা যাবে সূর্যগ্রহণ । গ্রহণের কক্ষপথ কানাডার উত্তর অন্টারিও এবং সুপিরিয়র হ্রদের উত্তর দিয়ে পার করবে। কানাডায় তিন মিনিট ৫১ সেকেন্ড স্থায়ী হবে এই গ্রহণ।

বলয়গ্রাস সূর্যগ্রহণে সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ চলে আসে। ফলে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ ঢাকা পড়বে। এটাকে রিং অফ ফায়ারও বলা হয়। এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে গ্রিনল্যান্ড থেকে। সাইবেরিয়া ও উত্তর মেরু অঞ্চল থেকেও দেখা যাবে বলয়।

পূর্ব যুক্তরাষ্ট্র ও উত্তর আলাস্কায় সূর্যগ্রহণ দেখা যাবে। এছাড়াও কানাডা, উত্তর আমেরিকা, ইউরোপ, এশিয়া, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের কিছু অংশ ও উত্তর আফ্রিকার বিভিন্ন এলাকা থেকে দৃশ্যমান হবে সূর্যগ্রহণ।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বাংলাদেশ সময় দুপুর ২টা ১২ মিনিট ৩০ সেকেন্ডে সূর্যের এই গ্রহণ শুরু হবে। শেষ হবে সন্ধ্যা ৭টা ১১ মিনিট ১২ সেকেন্ডে। এবারের সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। নাসা জানিয়েছে, এ অঞ্চলের কেবল ভারতের কিছু অংশ থেকে দেখা যাবে পূর্ণ সূর্যগ্রহণ। লাদাখ ও অরুণাচল থেকে এই গ্রহণ দেখা যাবে।

নাসা এবং Timeanddate.com সূর্যগ্রহণের লাইভ স্ট্রিমিং লিংক প্রকাশ করেছে।

নিউজনাউ/এফএস/২০২১

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: