আত্মসমর্পণের সুযোগ নেই দুদকের মামলায়

নিউজনাউ ডেস্ক: গেল ২২ মে, নিম্ন আদালতে আত্মসমর্পণের প্রজ্ঞাপন জারি হয়েছে তবে দীর্ঘ এক মাস ২০ দিন বন্ধ থাকার পর। ম্যাজিস্ট্রেট ও দায়রা আদালতে আত্মসমর্পণের সুযোগ তৈরি হলেও এখনো আত্মসমর্পণের পথ খুলেনি দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায়।

বিশেষ করে ২০১৯ সালের জুন মাসের পর দুদকের যেসব মামলা দুদকের সমন্বিত কার্যালয়সমূহে দায়ের হয়েছে সেগুলোতে আত্মসমর্পণ নিয়ে এই জটিলতা তৈরি হয়েছে।

দুদকের মামলায় আমলী আদালত হিসেবে সিনিয়র স্পেশাল জজ আদালত কাজ করেন। আর বিচারিক আদালত হিসেবে স্পেশাল জজ আদালতসমূহও কাজ করেন।
সুপ্রিম কোর্টের জারি করা প্রজ্ঞাপনে স্পেশাল জজ বা সিনিয়র স্পেশাল জজ আদালতের নাম না থাকায় দুদকের মামলার আসামিরা আত্মসমর্পণ করতে পারছেন না বলে জানা গেছে।

গেলো ২২ মে সুপ্রিম কোর্ট প্রশাসনের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উপযুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, শারীরিক দূরত্ব অনুসরণ করে ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তি/ব্যক্তিরা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, মানবপাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল ও সাইবার ট্রাইব্যুনালসমূহে আত্মসমর্পণ করতে পারবেন।

এতে অনেক আসামি বিপাকে পড়েছেন৷ বিশেষ করে যারা গ্রেফতার এড়িয়ে আদালতে আত্মসমর্পণ করতে চান তারা পড়েছেন বিপাকে।

দুদক কৌশলী মাহমুদ হোসেন জাহাঙ্গীর বলেন, হাজতি আসামিদের ভার্চ্যুয়াল জামিন শুনানি চালু আছে। তবে, আত্মসমর্পণ করে জামিন আবেদনের সুযোগ এখন নেই। এখন সুপ্রিম কোর্ট প্রশাসন সিদ্ধান্ত না দিলে তো আমাদের কিছু করার নেই।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: