চীনকে ঠেকাতে নতুন ‌‘স্ট্রাইক ফোর্স’ গঠনের ঘোষণা যুক্তরাষ্ট্রের

নিউজনাউ ডেস্ক: চীনের অন্যায় বানিজ্য কৌশল ঠেকাতে নতুন ‘স্ট্রাইক ফোর্স’ গঠনের ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট প্রশাসনের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। ঘোষণা অনুযায়ী ব্যবসা বিস্তারে চীন যেসব ‘অন্যায়’ কাজ করছে তার প্রতিকার করাই হবে এর উদ্দেশ্য।

বাইডেন প্রশাসনের একটি বিবৃতিতে বলা হয়েছে যে, যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধিদের নেতৃত্বে এই ‘সাপ্লাই চেইন ট্রেড স্ট্রাইক ফোর্স’ সুনির্দিষ্টভাবে সেই সব বাণিজ্য বিধি লঙ্ঘনের দিকে নজর রাখবে যেগুলোর কারণে যুক্তরাষ্ট্রের সরবরাহ ব্যবস্থা ‘ফাঁপা’ হয়ে গেছে।

গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট বাইডেন যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ সরবরাহ ব্যবস্থা নিয়ে একটি পর্যালোচনা প্রতিবেদন তৈরি এবং ১০০ দিনের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেন। সেই পর্যালোচনা প্রতিবেদন পাওয়ার পর বাইডেন প্রশাসন এই পদক্ষেপ নিল।

জো বাইডেন ওই প্রতিবেদনে ওষুধ শিল্পের কাঁচামাল হিসেবে ব্যবহৃত গুরুত্বপূর্ণ পণ্য এবং বিরল খনিজ পণ্য যেগুলোর জন্য যুক্তরাষ্ট্রকে বিদেশি সরবরাহের ওপর নির্ভর করতে হয় সেসব পণ্যের সরবরাহ পেতে তার দেশ এখন কতটা ঝুঁকিতে আছে তা জানাতে নির্দেশ দেন।

যুক্তরাষ্ট্রের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্রকে ‘বেশ কয়েকটি বিদেশি সরকারের’ বিশেষ করে চীনের কয়েকটি শিল্প নীতির কারণে যুক্তরাষ্ট্রের সরবরাহ ব্যবস্থা ঝুঁকির মধ্যে আছে। আমার বিশ্বাস এই স্ট্রাইক ফোর্স চীন বিষয়ে আমাদের কিছু নীতির উন্নয়ন ঘটাবে।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: