পাহাড় ধসের শঙ্কা, আগস্ট পর্যন্ত বন্ধ বায়েজিদ লিংক রোড

চট্টগ্রাম ব্যুরো: পুরোপুরি তৈরি না হওয়ার ‘অজুহাতে’ পুরো বর্ষা মৌসুম যান চালাচল বন্ধ রাখা হচ্ছে চট্টগ্রামের বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোড। পাহাড় কেটে করা এই সড়কে শুরু থেকেই ছিল ধসের আশঙ্কা। চট্টগ্রামে গত দুইদিন ভারী বৃষ্টি হওয়ায় সেই শঙ্কাকে আমলে নিচ্ছে সড়ক নির্মাণকারী সংস্থা চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ)।

মঙ্গলবার (৮ জুন) থেকে পুরো বর্ষা মৌসুমেই অর্থাৎ আগামী আগস্ট মাস পর্যন্ত এই সড়কে যান চলাচল বন্ধ রাখবে সিডিএ।

বিষয়টি নিশ্চিত করেছেন সিডিএ প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস। তিনি বলেন, এখন ভারি বৃষ্টিপাত হচ্ছে।সড়কটির পাশের খাড়া পাহাড়গুলো ধসের আশঙ্কা রয়েছে। সেজন্য আজ (মঙ্গলবার) থেকে সড়কটি বন্ধ করে দেবো। এছাড়া প্রকল্পের কাজও পুরোপুরি শেষ হয়নি। সড়কের পাশে সৌন্দর্য বর্ধনের কাজ বাকি। সেখানে একটি ওভার ব্রিজের নির্মাণ কাজ চলছে। যানবাহন চলাচলের করলে তাতে সমস্যা হবে। এ ছাড়া খাড়া পাহাড়গুলো কেটে ঝুঁকিমুক্ত করতে হবে।

সিডিএ সূত্র জানায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডের ফৌজদারহাট টোল রোডের মুখ থেকে বায়েজিদ বোস্তামি পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ করে সিডিএ। প্রকল্পের আওতায় একটি রেলওয়ে ওভারব্রিজসহ ছয়টি ব্রিজ ও কয়েকটি কালভার্ট নির্মাণ করা হয়। ৬ কিলোমিটার রাস্তা নির্মাণে ৯০ ডিগ্রি কোণে ১৬টি পাহাড় কেটেছে সিডিএ। কাটিং ম্যানেজমেন্ট প্ল্যান লঙ্ঘন করায় সিডিএকে ১০ কোটি ৩৮ লাখ ২৯ হাজার ৫৫৩ টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর।

প্রসঙ্গত, ২০১৬ সালের জুনে ১৭২ কোটি ৪৯ লাখ টাকার এই লিংক রোড প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুরুতে দুই লেনের সড়ক করার কথা থাকলেও ২০১৬ সালের অক্টোবরে সড়কটি চার লেনে উন্নীত করার সিদ্ধান্ত হয়। এতে খরচ বেড়ে দাঁড়ায় ৩২০ কোটি টাকা। আনুষ্ঠানিকভাবে প্রকল্পের কাজ শেষ না হলেও ২০২০ সালের জুন থেকে এই রোডটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয় সিডিএ।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: