মশা নিয়ন্ত্রণে পুরোপুরি সফল নই: চসিক মেয়র

চট্টগ্রাম ব্যুরো: দায়িত্ব নেওয়ার পর প্রথম ১০০ দিনের ক্রাশ প্রোগ্রামে মশা নিয়ন্ত্রণে নিজেকে ‘অসফল’ বলেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র এম রেজাউল করিম চৌধুরী। মশা নিয়ন্ত্রণে আমি পুরোপুরি সফল নই জানিয়ে এর জন্য তিনি দোষ দিয়েছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) জলাবদ্ধতা নিয়ে মেগা প্রকল্পপকে।

বৃহস্পতিবার (৩ জুন) চসিক এর কে বি আবদুস সাত্তার মিলনায়তনে দায়িত্ব নেওয়ার পর ১০০ দিনের ক্রাশ প্রোগ্রাম নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে মেয়র এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘সিডিএ প্রকল্পের কারণে খাল এবং জলাশয়ের বিভিন্ন পয়েন্টে বাঁধ তৈরি করেছিল যা মশার প্রজননের উৎস।১০০ দিনের মশা নিধন অভিযানে প্রতি ওয়ার্ডে ২ জন শ্রমিক ফগার (ধোঁয়া) স্প্রে, ৫ জন হ্যান্ড স্প্রে দিয়ে তরল ওষুধ ছিটানোর কাজে নিয়োজিত আছেন। মশা নিধনে তরল ওষুধের কার্যকারিতা নিরূপণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রবিউল ইসলামের নেতৃত্বে টিম গঠন করা হয়েছে। তাদের প্রতিবেদন পেলে প্রয়োজনীয় সিদ্ধান্ত ও পদক্ষেপ নেওয়া হবে।

তিনি বলেন, আমি তিন মাস আগে যখন দায়িত্ব নিয়েছিলাম তখন চসিকে প্রায় ১ হাজার কোটি টাকার ঋণ ও নানাবিধ সমস্যা ছিল। আমি সুচারুভাবে চসিকের কাজ চালানোর চেষ্টা করছি।

মেয়র বলেন, ৩০টি সড়কে ৭৬ কিলোমিটার অংশে ২ হাজার ৯৬০টি পোলে ৪ হাজার ১১টি এলইডি বাতি বসানো হয়েছে। গত ১৫ ফেব্রুয়ারি থেকে চসিকের ৩৩ জন অবসরপ্রাপ্ত কর্মীকে আনুতোষিকের ৬৭ লাখ ২৫ হাজার ১১০ টাকা পরিশোধ করা হয়েছে। ঠিকাদারদের পাওনা বকেয়া বিল থেকে ২২ কোটি ১৭ লাখ ৯৭ হাজার ৮৬০ টাকা, সড়কবাতির ১ কোটি ১২ লাখ ৩৪ হাজার ৪১৬ টাকা ও বিভিন্ন স্থাপনার ২ কোটি ৩৮ লাখ ৭৭ হাজার ৭৭৪ টাকা পরিশোধ করা হয়েছে।

চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোজাম্মেল হক এর পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চসিকের প্যানেল মেয়র আবদুস সবুর লিটন, গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম প্রমুখ।

নিউজনাউ/পিপিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: