ব্যবসাবান্ধব ও জনকল্যাণমুখী বাজেট প্রণিত হয়েছে; সিলেট চেম্বার

নিউজনাউ ডেস্ক: ২০২১-২০২২ অর্থবছরের জন্য একটি ব্যবসাবান্ধব ও জনকল্যাণমুখী বাজেট প্রণয়নের জন্য বর্তমান সরকারকে অভিনন্দন জানিয়েছে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি।

২০২১-২০২২ অর্থবছরের জন্য ‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’ শিরোনামে একটি বাস্তবমুখী, সময়োপযোগী এবং ব্যবসা-বাণিজ্যবান্ধব বাজেট জাতীয় সংসদে পেশ করায় অর্থমন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল এফসিএ, এমপিসহ সংশ্লিষ্ট সবাইকে সিলেট চেম্বারের পক্ষ থেকে অভিনন্দন।

এছাড়াও প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীসহ সব মন্ত্রীদের সিলেট চেম্বারের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়েছে।

বাজেট প্রতিক্রিয়ায় সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব বলেন, করোনাকালীন পরিস্থিতিতে গণমানুষের জীবন-জীবিকা এবং ব্যবসা-বাণিজ্যের উন্নয়নের দিকে লক্ষ্য রেখে জাতীয় বাজেট প্রণয়ন করে সরকার বিচক্ষণতার পরিচয় দিয়েছে।

চেম্বার সভাপতি আরো বলেন, গতবছর করোনার প্রকোপে ব্যবসা বাণিজ্যে প্রচুর ক্ষতি হওয়ায় সরকার আগামী বাজেটে ব্যবসায়ীদের বিশেষ সুবিধা দিয়েছে, যার মধ্যে শিল্পের কাঁচামাল বা উপকরণ আমদানির ক্ষেত্রে অগ্রিম কর ৪ শতাংশ থেকে কমিয়ে ৩ শতাংশ নির্ধারণ, কৃষি যন্ত্রপাতি আমদানিতে অগ্রিম আয়কর প্রত্যাহার, ভ্যাট অনাদায়ের জরিমানা দ্বিগুণ থেকে কমিয়ে ভ্যাটের সমপরিমাণ করা, পণ্য পরিবেশক ও ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর ন্যূনতম করহার কমানো, ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের বার্ষিক টার্নওভারে ৭০ লক্ষাখ টাকা পর্যন্ত কর অব্যাহতি সুবিধা ইত্যাদি উল্লেখযোগ্য।

এসব সময়োপযোগী সুবিধার ফলে করোনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা উপকৃত হবে। বাজেটে করোনা মোকাবিলায় ১০ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে এবং ওষুধের কাঁচামাল, করোনা টেস্টিং কিট, পিপিই, ভ্যাক্সিন ইত্যাদি আমদানিতে ভ্যাট অব্যাহতি সুবিধা বহাল রাখা হয়েছে, যা অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ।

সিলেট চেম্বারের পক্ষ থেকে বাজেটকে স্বাগত জানিয়েছেন চেম্বারের সিনিয়র সহ-সভাপতি চন্দন সাহা, সহ-সভাপতি ও এফবিসিসিআই পরিচালক তাহমিন আহমদ, পরিচালক এবং ভ্যাট, বাজেট, শুল্ক, কর ও ট্যারিফ সাব কমিটির আহ্বায়ক মো. এমদাদ হোসেন, মুশফিক জায়গীরদার, খন্দকার ইসরার আহমদ রকী প্রমুখ।

নিউজনাউ/টিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: