শনিবার থেকে চট্টগ্রামে ৫ লাখ ৩৫ হাজার শিশু পাবে ভিটামিন ‘এ’

চট্টগ্রাম ব্যুরো: শনিবার (৫ জুন) থেকে চট্টগ্রাম নগরের ৩৩৫টি কেন্দ্রে ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। ১৯ জুন পর্যন্ত নগরের ৫ লাখ ৩৫ হাজার ৫০০ শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।

বৃহস্পতিবার (৩ জুন) চসিক জেনারেল হাসপাতালে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

Open Photo

তিনি বলেন, করোনাকালে সরকার নির্দেশিত সকল স্বাস্থ্যবিধি মেনে ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে। শনিবার সকাল ৯টায় মেমন মাতৃসদন হাসপাতালে চসিক মেয়র এম রেজাউল করিম চৌধুরী এর উদ্বোধন করবেন। সেদিন ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত নির্ধারিত কেন্দ্রে ক্যাপসুল খাওয়ানো যাবে।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, ভিটামিন এ ক্যাপসুল শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে না বরং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। একই সাথে দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তার পাশাপাশি সর্বোপরি শিশু মৃত্যুর ঝুঁকি হ্রাস করে। তাই নির্ধারিত বয়সের শিশুকে এ ক্যাম্পেইনের আওতায় আনার কথাও জানিয়েছেন তারা।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: