কাঁঠাল খেলে রক্ষা পাওয়া যায় যেসব রোগ থেকে

নিউজনাউ ডেস্ক: কাঁঠাল আমাদের জাতীয় ফল। কাঁঠালে রয়েছে অনেক পুষ্টিগুণ। আর কাঁঠাল খেলে রক্ষা পাওয়া যায় অনেক রোগ থেকে। ডায়েবেটিস, ক্যানসার এবং হৃদরোগসহ বহু কঠিন রোগ থেকে সুরক্ষা দেয় কাঁঠাল। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য কাঁঠাল অনেক উপকারী। চলুন তাহলে জেনে নেয়া যাক কাঁঠালের গুনাগুন সর্ম্পকে:

হৃদরোগ থেকে সুরক্ষায় কাঁঠাল: পটাশিয়াম, ফাইবার ও অ্যান্টি-অক্সিডেন্ট থাকার কারণে কাঁঠাল হৃদরোগ থেকে সুরক্ষিত রাখে। এসব উপাদান হৃদযন্ত্রে চর্বি জমতে দেয় না। তাই বিশেষজ্ঞরা হৃদরোগ থেকে বাঁচতে কাঁঠাল খাওয়ার পরামর্শ দিয়েছেন।

হজমে সমস্যা দূর করতে কাঠাল: অনেকের খাবার হজমে সমস্যা থাকে। এ সমস্যার কারণে ডায়রিয়াসহ আরও বিভিন্ন রোগ হতে পারে। তাই স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, হজমে সমস্যা দূর করতে কাঁঠাল খাওয়া উচিত।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে কাঁঠাল: কাঁঠালে থাকা প্রোটিন ও অ্যান্টি-অক্সিডেন্ট রক্তে অস্বাভাবিক সুগাররের চাপ নিয়ন্ত্রণ করে। রক্তে সুগ্যার বেড়ে গেলে কিডনিতে চাপ সৃষ্টি, ঘন ঘন প্রস্রাব এবং অল্পতেই হাঁপিয়ে যাওয়ার মতো সমস্যা সৃষ্টি হয়। তাছাড়া সুগার বাড়লে শরীরে পানির ঘাটতি তৈরি হয়। সে কারণে বিশেষজ্ঞরা ডায়াবেটিস রোগীদের কাঁঠাল খাওয়ার পরামর্শ দিয়েছেন।

ক্যানসারের সমস্যায় কাঁঠাল: কাঁঠালে অ্যান্টি-অক্সিডেন্ট ও ফ্ল্যাভোনয়েড রয়েছে। যা ক্যানসার থেকে সুরক্ষা দেয়। বিশেষজ্ঞরা বলেন, এটি শরীরে সৃষ্টি হওয়া ফ্রি-র‌্যাডিক্যাল প্রতিরোধ করে। যা ক্যানসারের জন্য দায়ী।

রোগ প্রতিরোধ করতে কাঁঠাল: কাঁঠাল খেলে রোগ প্রতিরোধের ক্ষমতা শক্তিশালী হয়। শরীর সুস্থ রাখার জন্য অনেক স্বাস্থ্য সচেতন কাঁঠাল খান। বিশেষজ্ঞরাও এর উপকারী দিকগুলো তুলে ধরেছেন। এতে পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, কপার, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এ এবং ভিটামিন সি রয়েছে। তাই রোগ থেকে সুরক্ষার জন্য কাঁঠাল খাওয়া জরুরি।

ত্বকের সুরক্ষায় কাঁঠাল: কাঁঠাল ত্বকের সুরক্ষা দেয়। এতে ভিটামিন সি থাকার কারণে ত্বকের বিভিন্ন ধরনের রোগ থেকে সুরক্ষিত রাখে। সে কারণে ত্বকের রোগ থেকে বাঁচতে অনেকে কাঁঠাল খান।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: