দেশব্যাপী ভয়ঙ্কর আতঙ্কের আরেক নাম কিশোর গ্যাং

নিউজনাউ ডেস্ক: বর্তমানে দেশে আতঙ্কের আরেকটি নাম হলো কিশোর গ্যাং। কোনো অবস্থাতেই যেন কিশোর গ্যাং কালচার রোধ করতে পারছে না আইনশৃঙ্খলা বাহিনী। রাজধানী ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, বরিশাল, খুলনা, সিলেট, রংপুর, রাজশাহীসহ দেশের গুরুত্বপূর্ণ শহরগুলোতে এখন কিশোর গ্যাং কালচার চরম অভিশাপ হয়ে দেখা দিয়েছে।

কিশোর গ্যাংরা এলাকায় মাদক ব্যবসা, মাদক সেবন, চাঁদাবাজি এমনকি হত্যার মতো ঘটনা ঘটাতেও একবার দিধা করছেনা। কিশোর অপরাধ বিশেষজ্ঞরা বলছেন, গেল কয়েক বছর ধরে কিশোরদের ‘গ্যাং কালচার’ বা সংঘবদ্ধ অপরাধের ভয়ঙ্কর চিত্র সামনে এলেও তা প্রতিরোধে কার্যকর উদ্যোগ নেওয়া হয়নি। ফলে কিশোর অপরাধের প্রবণতা কমানো যায়নি, বরং বেড়েছে।

বর্তমানে দেশের স্কুল-কলেজের অবস্থা কিন্তু খুবই খারাপ। করোনার কারণে স্কুল কলেজ প্রায় দেড় বছর ধরে বন্ধ রয়েছে ফলে এর প্রভাব পরেছে কিশোর কিশোরীদের উপর । স্কুল কলেজ বন্ধ থাকায় কিশোর কিশরীরা সময় কাটাচ্ছেন নিজেদের মতো। দেখা যায় যে সময়টা তাদের পড়ালেখার কথা ছিল এখন সে সময়টায় তারা পাড়া মহল্লায় চায়ের দোকান এখানে সেখানে গ্রুপিং করে জরিয়ে যাচ্ছে নানান অপরাধমূলক কাজে।

এমনকি টিকটক, লাইকির মতো ভিডিও শেয়ারিং অ্যাপ ব্যবহারে ঝুঁকে পড়ছেন কিশোর-তরুণরা। এক্ষেত্রেও তৈরি হচ্ছে নতুন নতুন গ্যাং। এসব গ্যাংয়ে থাকছে একাধিক মেয়ে সদস্য। তাদের দিয়ে তৈরি হচ্ছে আকর্ষণীয় ভিডিও। সস্তা জনপ্রিয়তা পেতে না বুঝে এসব গ্যাংয়ে যুক্ত হচ্ছেন উঠতি বয়সী তরুণীরা। অনেক ক্ষেত্রে টিকটকের নায়িকা বানানোর টোপ দিয়ে তাদের দলে ভেড়ানো হচ্ছে। একবার দলে ভেড়ানো গেলে সেখান থেকে বের হওয়ার আর কোনো রাস্তা থাকে না।

জানা যায় এ কিশোর গ্যাং গ্রুপগুলোকে নিয়ন্ত্রণ করছে শতাধিক গডফাদার। পর্দার আড়ালে থেকে রাজনৈতিক পরিচয় বহন করে গডফাদাররা কিশোর গ্যাং দিয়ে এলাকায় মস্তানি, চাঁদাবাজি ও এলাকা নিয়ন্ত্রণ থেকে শুরু করে খুনোখুনির ঘটনাও ঘটাচ্ছে।

তাই কিশোর অপরাধ দমনে অনেক বিশেষজ্ঞরা বলছেন তাদের অপরাধ দমনে নজরদারি বাড়াতে হবে আইনশৃঙ্খলা বাহিনীকে। পাড়ায়-মহল্লায় পুলিশিং বাড়াতে হবে। তবে এটা শুধু আইনশৃঙ্খলা বাহিনীর একার কাজ নয়, সবাইকে এগিয়ে আসতে হবে। এবং কিশোর কিশোরীদের বাবা মায়েদেরও নজর রাখতে হবে তাদের সন্তরা আসলে কাদের সাথে বন্ধত্ব ও চলাফেরা করছে।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: